ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৫, ২২ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

যে স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহার করা যাবে না

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৪-১৫ ৪:৪১:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-১৫ ৪:৪১:৪৫ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : এ ধরনের ঘোষণা আপনি হয়তো কখনো শোনেননি : একটি নতুন মডেলের স্মার্টফোর্ট, যেটিতে ইন্টারনেট ব্যবহার করা যাবে না।

অবিশ্বাস্য মনে হলেও, ঘটনা কিন্তু সত্যি। স্যামসাংয়ের নতুন ‘গ্যালাক্সি জে২ প্রো’ মডেলের স্মার্টফোনের ডিজাইন ইচ্ছাকৃতভাবেই এমন করা হয়েছে, যাতে ফোনটিতে কোনো ভাবেই ইন্টারনেট ব্যবহার করা না যায়।

আসলে শিক্ষার্থী এবং বয়স্ক মানুষজনের জন্যই ইন্টারনেট সুবিধাহীন এই স্মার্টফোনটি তৈরি করা হয়েছে।

স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষার্থীদের পড়ালেখায় মনোযোগ ধরে রাখতে সহায়তা করার জন্যই ফোনটিতে মোবাইল ডাটা যেমন থ্রিজি, এলটিই এবং ওয়াই-ফাই ব্লক রাখা হয়েছে। এছাড়াও বয়স্কদের জন্যও ফোনটি ভালো, যাদের অনলাইনে আগ্রহ নেই।

তার মানে স্মার্টফোন হলেও এটিকে ‍গুগল, ফেসবুক, ইনস্টাগ্রাম, ‍টুইটার, ইউটিউব, মিউজিক স্ট্রিমিং- কোনো সুবিধাই নেই। ফোনটির মাধ্যমে আপনি কল করা, মেসেজ পাঠানো, ফটো ও ভিডিও ধারণ অর্থাৎ অফলাইনে যা যা করা যায় সেগুলো করতে পারবেন।

৫ ইঞ্চি স্ক্রিনের কিউএইচডি অ্যামোলেড ডিসপ্লের এই স্মার্টফোনটিতে রয়েছে ১.৪ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর, ১.৫ জিবি র‌্যাম, মাইক্রো এসডি কার্ড স্টোরেজ স্লট (কোনো ইন্টারনাল স্টোরেজ নেই) এবং ২৬০০এমএএইচ ব্যাটারি। ফোনটির ক্যামেরার ক্ষেত্রে রয়েছে ৮ মেগাপিক্সেল রিয়ার এবং সেলফির জন্য ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

এসব ফিচার নিয়ে ফোনটির দাম ১৮৫ মার্কিন ডলার! অথচ এর থেকে কম দামে ভালো ফিচার নিয়েই ইন্টারনেট সুবিধার স্মার্টফোন বাজারে পাওয়া যায়।

আপনি যদি অনলাইনে আসক্ত হয়ে থাকেন, তাহলে এই স্মার্টফোন ব্যবহারে উপকৃত হতে পারেন। এমনকি আপনার সেলফি তুললেও ইচ্ছা করবে না, কারণ জানেন যে সেই সেলফি অনলাইনে পোস্ট করতে পারবেন না।

তবে গ্যালাক্সি জে২ প্রো স্মার্টফোনটি কেবল দক্ষিণ কোরিয়ার বাজারে উন্মুক্ত করা হয়েছে, তাই ফোনটি ব্যবহারের সম্ভাবনা আপনার জন্য সীমাবদ্ধ।

তথ্যসূত্র : ম্যাশঅ্যাবল




রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton