ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘সার্চ ইংলিশ’ এর আরো একটি সাফল্য

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৪-২১ ৩:৪৪:১৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৪-২১ ৩:৫০:৩৬ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : দেশের সাধারণ মানুষকে ইংরেজিতে দক্ষ করে তোলার লক্ষ্য নিয়ে ২০১৬ সালের জুলাই মাসে ফেসবুকে যাত্রা শুরু করে ইংরেজি ভাষা শেখার গ্রুপ ‘সার্চ ইংলিশ’। গ্রুপটির প্রতিষ্ঠাতা রাজীব আহমেদ।

প্রথাগত ইংরেজি শিক্ষার দিকে না গিয়ে ব্যতিক্রমধর্মী পন্থায় ইংরেজি চর্চার ফলে এই প্ল্যাটফর্ম খুবই অল্প সময়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। বর্তমানে ৮ লাখের বেশি লোক এই গ্রুপে ইংরেজি চর্চা করছে।

বাংলাদেশের জনপ্রিয় এই ফেসবুক গ্রুপটিকে নিয়ে গত বছরের অক্টোবরে তথ্যচিত্র নির্মাণ করে ফেসবুক বিজনেস। যা শুধু বাংলাদেশের প্রথম কোনো ফেসবুক গ্রুপকে নিয়ে নয় বরঞ্চ পুরো এশিয়ায় প্রথম কোনো গ্রুপের ওপর তথ্যচিত্র প্রকাশ করেছিল ফেসবুক কর্তৃপক্ষ।

আর এবার আরো একটি আন্তর্জাতিক সাফল্য অর্জন করেছে সার্চ ইংলিশ। সোশ্যাল মিডিয়া ফর এমপাওয়ারমেন্ট অ্যাওয়ার্ড এর জন্যে মনোনীত হয়েছে বাংলাদেশের এই ফেসবুক গ্রুপটি। কমিউনিটি মোবিলাইজেশন শাখায় গ্রুপটি এই মনোনয়ন লাভ করেছে। আরো নয়টি প্রতিষ্ঠান এই শাখায় মনোনয়ন লাভ করেছে। ১৮০টি উদ্যোগের সঙ্গে প্রতিযোগিতা করে সার্চ ইংলিশ এই মনোনয়ন লাভ করেছে।

এ উপলক্ষে সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ বলেন, ‘এটা নি:সন্দেহে সার্চ ইংলিশের জন্যে বিশাল অর্জন। তবে আমরা তখন নিজেদের সফল মনে করবো যেদিন বাংলাদেশের সব গ্রামে ইংরেজি ভাষা চর্চার সংস্কৃতি জনপ্রিয় হবে।’

সার্চ ইংলিশের পাশাপাশি আরো দুটি বাংলাদেশি প্রজেক্ট এই অ্যাওয়ার্ডের জন্যে মনোনীত হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে- ইউনিসেফের ‘ন্যাশনাল মাল্টিমিডিয়া ইনিশিয়েটিভ ফর এন্ডিং চাইল্ড ম্যারেজ’। এটি কমিউনিকেশন, অ্যাডভোকেসি অ্যান্ড ডেভেলপমেন্ট অ্যাক্টিভিজম শাখায় মনোনয়ন পেয়েছে।

আরেকটি হচ্ছে- বিবিসি মিডিয়া অ্যাকশন, বাংলাদেশের ‘হ্যালো চেক!- নাউ ইট’স ইওর টার্ন টু সে’ শিরোনামের প্রজেক্ট কমিউনিটি মোবিলাইজেশন শাখায় মনোনয়ন পেয়েছে।

সোশ্যাল মিডিয়াকে ব্যবহারের মাধ্যমে সাধারণ মানুষকে ক্ষমতায়নের লক্ষ্যে যেসব সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে তাদের প্রচেষ্টাকে সম্মানিত করার উদ্দেশ্য নিয়েই ২০১৩ সালে ডিজিটাল এমপাওয়ারমেন্ট ফোরাম (ডিইএফ) এই অ্যাওয়ার্ড চালু করে। দক্ষিণ এশিয়ার আটটি দেশের প্রতিষ্ঠানকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

আগামী মে মাসের ২৫ তারিখে দিল্লীতে এই অ্যাওয়ার্ডের গালা ইভেন্ট অনুষ্ঠিত হবে। সার্চ ইংলিশ ফেসবুক গ্রুপ: www.facebook.com/groups/SearchEnglish। ওয়েবসাইট: https://searchenglish.com



রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton