ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কোটা বাতিলের প্রজ্ঞাপন দাবি

চবিতে ক্লাস পরীক্ষা বর্জন

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ১৪ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চবিতে ক্লাস পরীক্ষা বর্জন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : সরকারি চাকরিতে কোটা বাতিলের ঘোষণার বিষয়ে প্রজ্ঞাপন প্রকাশের দাবিতে আন্দোলনকারীদের ধর্মঘটের ডাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। এই ঘোষণার এক মাস পার হলেও প্রজ্ঞাপন প্রকাশ না হওয়ায় দ্রুত প্রজ্ঞাপনের দাবিতে আজ সোমবার থেকে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু হয়েছে।

আন্দোলনকারীরা সকালে রেললাইন অবরোধ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন চলাচল বন্ধ করে দেয়। কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও কর্মসূচি পালিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক খুরশীদ সোলতানা জানান, ছাত্রছাত্রীরা উপস্থিত না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগে ক্লাস ও পরীক্ষা হয়নি। এ সব ক্লাস ও পরীক্ষা বাতিল করা হয়েছে।

সকালে চট্টগ্রামের ষোলশহর রেল স্টেশন এলাকায় আন্দোলনকারীরা অবস্থান নিয়ে বিশ্ববিদ্যালয় অভিমুখী শাটল ট্রেন অবরোধ করে। এরপর আর বিশ্ববিদ্যালয় অভিমুখে কোনো ট্রেন চলাচল করেনি। বিপুল সংখ্যক ছাত্রছাত্রী এই সময় ষোলশহর স্টেশনে অবস্থান নেয়।

আমাদের বরিশালের নিজস্ব প্রতিবেদক জানান, প্রজ্ঞাপন জারির দাবিতে ক্লাস, পরীক্ষা বর্জন করে বিক্ষোভ সমাবেশ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ সকাল ১১টায় বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শেষ বর্ষের ছাত্র শফিকুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন আইন বিভাগের শেষ বর্ষের ছাত্রী তনুশ্রী রায়, ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র সৈয়দ রিজভী, অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র জহিরুল ইসলাম এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র বিথীনা এনামসহ অন্যরা।

বক্তারা বলেন, কোটা বাতিলে প্রধানমন্ত্রীর ঘোষণার প্রজ্ঞাপন জারির জন্য ৭ মে পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছিল। শিক্ষার্থীরা একমাস অপেক্ষা করার পরও প্রজ্ঞাপন জারি না হওয়ায় ফের তারা একই দাবিতে আন্দোলন শুরু করেছে। যত দিন কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি না হবে, ততদিন পর্যন্ত শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বিক্ষোভকারী শিক্ষার্থীরা।  


রাইজিংবিডি/চট্টগ্রাম/১৪ এপ্রিল ২০১৮/রেজাউল/জে, খান স্বপন/কুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়