ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অনলাইন নিরাপত্তা নিয়ে রিভ অ্যান্টিভাইরাসের সেমিনার

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২০, ১৬ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অনলাইন নিরাপত্তা নিয়ে রিভ অ্যান্টিভাইরাসের সেমিনার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অনলাইনে কীভাবে কারো তথ্য চুরি হয়, সোশ্যাল মিডিয়া কিংবা ইমেইল অ্যাকাউন্ট কীভাবে হ্যাক হয় এবং কীভাবে এসব থেকে নিজেকে নিরাপদ রাখা যায়, সার্বক্ষণিক সঙ্গী স্মার্টফোনটির মাধ্যমেই আমাদের অজান্তে কোনো তথ্য অচেনা কারো কাছে চলে যাচ্ছে কি না – তরুণ শিক্ষার্থীদের এসব বিষয়ে সচেতন করে তুলতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সেমিনার করছে বাংলাদেশের একমাত্র সাইবার সিকিউরিটি ব্র্যান্ড ‘রিভ অ্যান্টিভাইরাস’।

এবার ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ‘সাইবার সিকিউরিটি ফর স্টুডেন্টস’ নামের এই সেমিনার আয়োজন করা হয়। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি টেলিকমিউনিকেশন ক্লাবের উদ্যোগে ১৫ মে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই সেমিনারে বিভিন্ন ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা ছাড়াও শিক্ষকরা অংশ নেন।

বাংলাদেশের একমাত্র সাইবার সিকিউরিটি ব্র্যান্ড রিভ অ্যান্টিভাইরাসের বিপণন কর্মকর্তা ইবনুল করিম রূপেন এতে মূল আলোচনা করেন। তিনি তার বক্তব্যে সাইবার থ্রেট সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করে তোলেন। সোশ্যাল মিডিয়াতে ঘুরতে ঘুরতে কীভাবে তরুণ প্রজন্ম নিজের অজান্তেই ফিশিং-এর ফাঁদে পা দেয় এবং নিজের ব্যক্তিগত তথ্য অন্যকে জানিয়ে দেয়ার সুযোগ তৈরি করে দেয়, গেম কিংবা অচেনা কোনো অ্যাপ কেমন করে আমাদের অজান্তেই আমাদের গোপন তথ্য হাতিয়ে নিতে পারে– এসব রিভ অ্যান্টিভাইরাসের আলোচনায় উঠে আসে। অনলাইনে নিরাপদ থাকার দারুণ ও সহজ কিছু উপায় নিয়েও আলোচনা করা হয়। শিক্ষার্থীরা নিজেদের অনলাইন নিরাপত্তা নিয়ে নানারকম প্রশ্ন করেন। টেকনিক্যাল প্রশ্নের উত্তর দেন রিভ অ্যান্টিভাইরাসের সাপোর্ট টিমের সহকারী ব্যবস্থাপক প্রিন্স আল মামুন।

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি টেলেকমিউনিকেশন ক্লাবের সদস্যরা ছাড়াও ইসিই ডিপার্টেমেন্টের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আরিফুজ্জামান এবং প্রভাষক রাসেল আহাম্মেদ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়