ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পম্পেওর সঙ্গে উনের ‘ডানহাত’ চোলের বৈঠক

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৫, ৩১ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পম্পেওর সঙ্গে উনের ‘ডানহাত’ চোলের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক : নিউ ইয়র্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন উত্তরের শীর্ষ নেতা কিম জং উনের ‘ডানহাত’ বলে পরিচিত জেনারেল কিম ইয়ং চোল।

বুধবার চীন থেকে যুক্তরাষ্ট্রে যান চোল এবং নিউ ইয়র্কেই তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নৈশভোজ করেছেন।

ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে শীর্ষ বৈঠকের আগের প্রস্তুতি হিসেবে তারা এ বৈঠক করেছেন বলে জানিয়েছে বিবিসি।

গত প্রায় ২০ বছরের মধ্যে চোলই হলেন যুক্তরাষ্ট্র সফর করা উত্তর কোরিয়ার শীর্ষ  কর্মকর্তা। বৃহস্পতিবার পম্পেওর সঙ্গে তার আবারও বৈঠক হওয়ার কথা রয়েছে।

দুই সপ্তাহ আগে উনের সঙ্গে ১২ জুনের শীর্ষ বৈঠক  বাতিলের ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই উত্তর কোরিয়া তাদের অবস্থান পরিবর্তনের ঘোষণা এবং ট্রাম্পও তার সুর বদল করেন। এর পরিপ্রেক্ষিতে পূর্ব নির্ধারিত সময়েই ওই শীর্ষ বৈঠক আয়োজনে নতুন করে প্রস্তুতি নিতে শুরু করেছেন ওয়াশিংটন ও পিয়ংইয়ং। ওই বৈঠক নিয়ে আলোচনার জন্যই চোল যুক্তরাষ্ট্র সফর করছেন।

বুধবার সন্ধ্যায় জাতিসংঘ সদরদপ্তরের কাছের একটি ভবনে পম্পেও ও জেনারেল কিম আলাদাভাবে আসেন। রাতে সেখান থেকে বের হয়ে টুইটারে পম্পেও লিখেছেন, ‘রাতে কিম ইয়ং চোলের সঙ্গে নিউ ইয়র্কে ভালো ভোজ হলো।’

বৃহস্পতিবার সকালে আরেকটি টুইটে পম্পেও লিখেছেন, ‘পোটাসের (ট্রাম্প) সঙ্গে চেয়ারম্যান কিমের সম্ভাব্য সম্মেলন নিয়ে আলোচনার জন্য নিউ ইয়র্কে কিম ইয়ং চোলের সঙ্গে বৈঠকের অপেক্ষায় রয়েছি। কোরীয় উপদ্বীপকে সম্পূর্ণ, যাচাইযোগ্য ও অপরিবর্তনীয়ভাবে নিরস্ত্রীকরণে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

এদিকে ট্রাম্প ও কিমের মধ্যকার বৈঠক ঘিরে দুই কোরিয়ার সীমান্তবর্তী পানমুনজমে রোববার থেকে ধারাবাহিক আলোচনা চালিয়ে যাচ্ছেন উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী চোয়ে সন-হুই ও দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত সুং কিম।

অপরদিকে, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার বৈঠক নিয়ে কথা বলতে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বৃহস্পতিবার পিয়ংইয়ং পৌছেছেন।বুধবার প্রথমবারের মত ফোনে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে কথা বলেছেন।




রাইজিংবিডি/ঢাকা/৩১ মে ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়