ঢাকা, মঙ্গলবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ইলন মাস্কের স্বপ্নে ‘ধাক্কা’

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-৩১ ৪:১৬:২২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৫-৩১ ৪:১৬:২২ পিএম

মো. রায়হান কবির : ইলন মাস্ক এখন আর বাংলাদেশীদের কাছে অপরিচিত নাম নয়। কেননা ইলন মাস্কের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান ‘স্পেস এক্স’ কিন্তু আমাদের ইতিহাসের সঙ্গে জড়িয়ে গেছে। একই সঙ্গে জড়িয়ে গেছে ইলন মাস্কের নামও।

মাত্র কিছুদিন আগে দেশের প্রথম স্যাটেলাইট, বঙ্গবন্ধু-১ কে বহন করেছিল স্পেস এক্স-এরই একটি অত্যাধুনিক রকেট। ফলে স্পেস এক্স কিংবা তার আরেকটি প্রতিষ্ঠান ‘টেসলা’ এখন অনেকের কাছেই পরিচিত। টেসলা মূলত গাড়ির জন্য বিখ্যাত। দুর্দান্ত ফিচার এবং স্পিডের জন্য টেসলার বিভিন্ন মডেলের গাড়ি বিখ্যাত। ইলন মাস্কের উদ্ভাবিত এসব গাড়িকে কখনো দেখা যায় প্লেনের সঙ্গে রেসে নামতে। আবার কখনো দেখা যায় এসব গাড়ি নিজেই প্লেন টেনে নিয়ে যাচ্ছে!

তাই ইলন মাস্ক মানেই চমক। তিনি যেমন বিশ্বের পরিবহন ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনতে যাচ্ছেন তার উদ্ভাবিত ইউলুপ দিয়ে। তেমনি সচারচর ব্যবহারের গাড়িকে দিচ্ছেন নতুন মাত্রা। ড্রাইভার বিহীন গাড়ি কিংবা সেমি-ড্রাইভার বিহীন সিস্টেম অটোপাইলট তার গাড়িগুলোকে করেছে অনন্য।

কিন্তু সম্প্রতি তার অটোপাইলট প্রযুক্তির গাড়িগুলো বেশ কিছু দুর্ঘটনায় জড়িয়ে পরে ইলন মাস্কের গাড়ির সুদূর প্রসারি চিন্তাকে বাঁধাগ্রস্ত করতে যাচ্ছে। কিছুদিন আগে টেসলার একটি গাড়ি ট্র্যাফিক সিগন্যালে দাঁড়িয়ে থাকা একটি ফায়ার সার্ভিসের গাড়িকে ধাক্কা দেয়। এর রেশ কাটতে না কাটতেই গত মঙ্গলবার টেসলার মডেল এসের একটি গাড়ি যুক্তরাষ্ট্রের ক্যালির্ফোনিয়ার লেগুনা বিচে পার্ক করা একটি পুলিশের গাড়িকে ধাক্কা দেয়। এতে পুলিশের গাড়ির পেছনের অংশ এবং টেসলার গাড়ির সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়। এর আগেও টেসলার এক্স মডেলের একটি গাড়ি অটোপাইলট মুডে একটি রাস্তার বিভাজকে ধাক্কা খায়।

এর ফলে যুক্তরাষ্ট্রের ট্র্যাফিক প্রশাসন নড়েচড়ে বসেছে। তারা এ বিষয়ে তদন্তে নামছে। কেননা আসলেই চালকবিহীন গাড়ি রাস্তার জন্য কতটা নিরাপদ? এবং অটোপাইলট মুডও বা কতটা নিরাপদ এটা নিরুপনই তাদের উদ্দেশ্য। তদন্তে ভিন্ন কিছু আসলে টেসলার এসব অত্যাধুনিক প্রযুক্তির গাড়ির ভবিষ্যৎ হুমকির মুখে পড়বে। মুখ থুবড়ে পড়তে পারে ইলন মাস্কের স্বপ্নের গাড়িগুলোর ভবিষ্যৎ।

তবে রকেট প্রযুক্তি নিয়ে কাজ করা ইলন মাস্ক গাড়ির প্রযুক্তিতে ধাক্কা খাবেন বলে মনে হয় না। সামনে নিশ্চিতভাবে আরো উন্নত প্রযুক্তি নিয়ে প্রযুক্তিপ্রেমীদের তাক লাগাতে চলে আসবে টেসলার নতুন কোনো গাড়ি!



রাইজিংবিডি/ঢাকা/৩১ মে ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC