ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘মন বলছে ফ্রান্স-ব্রাজিল ফাইনাল খেলবে’

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ৯ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মন বলছে ফ্রান্স-ব্রাজিল ফাইনাল খেলবে’

ফুটবলার মতিন মিয়া

দরজায় কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের পর্দা উঠবে আগামী ১৪ জুন।

এখনই চায়ের কাপে ঝড় উঠতে শুরু করেছে বিশ্বকাপ নিয়ে। কে কোন দলের সমর্থক তা জাহির করার প্রচেষ্টা চলছে পুরোদমে। বড় বড় পতাকা বানিয়ে তাক লাগানোর চেষ্টাও চলছে। আর চিরস্থায়ী দ্বন্দ্বে রূপ নেওয়া আর্জেন্টিনা-ব্রাজিল সমর্থকদের দ্বন্দ্ব সামাজিক যোগাযোগ মাধ্যমে ভালোভাবেই শুরু হয়েছে।

বাংলাদেশ ফুটবল দলের বর্তমান ও প্রাক্তন ফুটবলাররা, কোচ ও সংগঠকরা কে কোন দলকে সমর্থন করেন? তাদের মতো ফুটবলবোদ্ধাদের মতে এবারের বিশ্বকাপে ফেবারিট কোন দল? সেগুলো জানার চেষ্টা করেছে রাইজিংবিডি ডটকম। বিশ্বকাপের আগ পর্যন্ত তাদের দেওয়া তথ্য ও তত্ত্বের ভিত্তিতে রাশিয়া বিশ্বকাপের ফেবারিট দলগুলো নিয়ে রাইজিংবিডিতে প্রতিবেদন প্রকাশিত হবে। তাদের সাক্ষাৎকার নিয়েছেন আমিনুল ইসলাম।

আজ প্রকাশিত হলো রংমিস্ত্রি থেকে পেশাদার ফুটবলার হয়ে ওঠা মতিন মিয়ার সাক্ষাৎকার।

প্রশ্ন : রাশিয়া বিশ্বকাপে আপনার ফেবারিট কোন দল?
মতিন মিয়া :
আসলে আমি বিশেষ কোনো দলের সমর্থক নই। সবাই ব্রাজিল কিংবা আর্জেন্টিনাকে নিয়ে মেতে আছে। আমি মনে করি এবারের বিশ্বকাপে ফেবারিট ফ্রান্স। কেন জানি মনে হচ্ছে ফাইনালটা ফ্রান্স আর ব্রাজিলের মধ্যে হতে পারে।

প্রশ্ন : কেন দল দুটিকে অন্যদের চেয়ে এগিয়ে রাখছেন?
মতিন মিয়া :
ব্রাজিলের অধিকাংশ খেলোয়াড়রা ভালো ভালো ক্লাবে খেলছে। তাদের পারফরম্যান্সও ভালো। একইভাবে ফ্রান্সের অধিকাংশ খেলোয়াড় ভালো ভালো ক্লাবে খেলছে। তারাও বেশ ছন্দে আছে। নিয়মিত গোল পাচ্ছে। প্রভাব বিস্তার করে খেলছে বিভিন্ন লিগে। সে কারণেই আমার মনে হয় ফ্রান্স ফাইনাল খেলবে। তাদের প্রতিপক্ষ হতে পারে ব্রাজিল।

প্রশ্ন : আচ্ছা চারবারের চ্যাম্পিয়ন ইতালির না থাকা বিশ্বকাপের জন্য কতটুকু কষ্টের?
মতিন মিয়া :
ইতালি না থাকায় খুব খারাপ লাগছে। তাদের বিশ্বকাপে খেলা উচিত ছিল। চারবারের চ্যাম্পিয়ন একটি দল এবার বিশ্বকাপে নেই। সত্যিই খারাপ লাগার মতো বিষয়টি। বেশ কয়েকজন ভালো ভালো খেলোয়াড় আছেন। তারা বিশ্বকাপ খেলতে পারবে না। বিষয়টি ভেবে আরো খারাপ লাগছে।
 


প্রশ্ন : মেসি-রোনালদোর খোলস থেকে কি রাশিয়া বিশ্বকাপ বের হয়ে আসতে পারবে?
মতিন মিয়া :
পারবে। আমার ধারণা নেইমার এবার ভালো খেলবে। আগের বিশ্বকাপটি তাদের মাটিতে হয়েছিল। কিন্তু ইনজুরিতে পড়ায় নেইমারের আক্ষেপ রয়ে গেছে। এবার সে তার সর্বোচ্চ চেষ্টা করবে নিজে ভালো করার এবং দলকে ভালো অবস্থানে নিয়ে যাওয়ার। তাছাড়া আগের চেয়ে এখন সে বেশ পরিপক্ক এবং অভিজ্ঞ।

প্রশ্ন : বিশ্বকাপ এলেই বাংলাদেশে ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে উৎসব হয়। এত পতাকার ভেতরে বাংলাদেশেল পতাকা না দেখে কি কষ্ট হয়?
মতিন মিয়া :
এটা দেখে আসলে আমার নিজের কাছেও খারাপ লাগে। বাংলাদেশ বিশ্বকাপে খেলতে পারে না সে জন্য আমরা হয়তো ব্রাজিল কিংবা আর্জেন্টিনার সাপোর্ট করি। ভালো লাগার জায়গা থেকে আমরা আর্জেন্টিনা কিংবা ব্রাজিলের বড় বড় পতাকা ওড়াচ্ছি। সেগুলোর ওপরে ছোট্ট করে হলেও বাংলাদেশের একটি পতাকা দিলে দেখতে কিন্তু আরো ভালো লাগবে। নিজের কাছেও ভালো লাগবে। দেশকে সম্মান করা হবে।

প্রশ্ন : বাংলাদেশ কি আসলেই কোনো সময় বিশ্বকাপ খেলতে পারবে?
মতিন মিয়া :
আমার মনে হয় না! আমাদের দেশে ফুটবলার ও ফুটবলের যে অবস্থা তাতে আসলে মনে হয় না। পরিকল্পনাও নেই। ভারত কিন্তু একটা সময় খারাপ অবস্থার মধ্য দিয়ে গিয়েছে। কিন্তু গেল কয়েক বছরে তারা পরিকল্পনা মাফিক ফুটবল নিয়ে কাজ করেছে। ইন্ডিয়ান সুপার লিগ আয়োজন করেছে। বয়সভিত্তিক দলগুলোকে উচ্চতর প্রশিক্ষণ দিচ্ছে। তাদের ফুটবল দিনকে দিন এগিয়ে যাচ্ছে। আর আমরা পেছাচ্ছি। বিশ্বকাপ খেলার আশা করব কীভাবে?

 


রাইজিংবিডি/ঢাকা/৮ জুন ২০১৮/আমিনুল/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়