ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অ্যান্ড্রয়েড ফোনকে হোম সিকিউরিটি ক্যামেরায় রূপান্তর

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৭, ১৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যান্ড্রয়েড ফোনকে হোম সিকিউরিটি ক্যামেরায় রূপান্তর

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আপনার বাড়িতে কি একটি অতিরিক্ত অ্যান্ড্রয়েড ফোন রয়েছে? যদি থেকে থাকে তাহলে আপনি চাইলে এটিকে খুব সহজেই আপনার আপনার বাড়ির নিরাপত্তার জন্য হোম সিকিউরিটি ক্যামেরায় রূপান্তর করতে পারেন।

বর্তমান সময়ে বাড়ির নিরাপত্তা জন্য সিকিউরিটি ক্যামেরা অত্যন্ত প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু বেশিরভাগ মানুষ হোম সিকিউরিটি ক্যামেরা কেনাটাকে বাড়তি খরচ হিসেবেই ধরে নেন। তারপর এটিকে ইনস্টল করা এবং রক্ষণাবেক্ষণ খরচের ভয়ে অনেকেই বাড়ির নিরাপত্তার এই গুরুত্বপূর্ণ বিষয়টিকে এড়িয়ে চলেন।

যদিও এটি কিছুটা সত্য যে, হোম সিকিউরিটি ক্যামেরা কিছুটা ব্যয়বহুল। তবে আপনি যদি এই ব্যয় করতে ইচ্ছুক না হন সেক্ষেত্রে একটি অতিরিক্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোনই হতে পারে আপনার জন্য সবচেয়ে উত্তম বিকল্প যেটিকে আপনি সহজেই একটি সিকিউরিটি ক্যামেরায় রূপান্তর করতে পারেন।

আপনার পুরোনো স্মার্টফোনকে হোম সিকিউরিটি ক্যামেরায় রূপান্তর করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ ১: আপনার স্মার্টফোনে সিকিউরিটি ক্যামেরা অ্যাপ ইনস্টল করুন
আপনার পুরোনো ফোনটিতে প্রথমে একটি ‘সিকিউরিটি ক্যামেরা অ্যাপ’ ডাউনলোড করুন। গুগল প্লে স্টোরে সহজেই এ ধরনের অনেক অ্যাপ পাওয়া যায় এবং তাদের অধিকাংশই বিনামূল্যে ব্যবহারও করা যায়। একবার অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে, এতে আপনার নিজের একটি অ্যাকাউন্ট তৈরি করুন।

ধাপ ২: ক্যামেরাটি স্থাপনের জন্য একটি স্পট বেছে নিন
এই ধাপে অনেক ভেবে চিন্তে সিদ্ধান্ত নিন। আপনি আপনার ফোনটি এমন একটি স্থানে স্থাপন করুন যেখান থেকে আপনার ঘরের বেশির ভাগ অংশ দেখা যায়। এক্ষেত্রে বেশিরভাগ মানুষই ক্যামেরাটিকে ঘরের ভিতরে রাখেন যেন তা ঘরের বেশিরভাগ মূল্যবান জিনিসপত্র এবং প্রধান দরজার কভার করতে পারে।

ধাপ ৩: আপনার নতুন সিকিউরিটি ক্যামেরাটি (ফোন) চালু করুন
এবার আপনার পুরোনো ফোনটিকে রাখার জন্য করার জন্য, আপনার ফোনটি কোথায় রাখতে চান তার ওপর ভিত্তি করে একটি ট্রাইপড স্ট্যান্ডের প্রয়োজন হবে। ভিডিওটি স্ট্রিমিং খুবই পাওয়ার ফুল ২৪/৭ চালু থাকবে। তাই এর ব্যাটারি খুব দ্রুতই শেষ হয়ে যেতে পারে। সেক্ষেত্রে ফোনটিকে বৈদ্যুতিক উৎসের কাছাকাছি অবস্থান রাখুন যেন সর্বক্ষণ চার্জিংয়ে রাখা যায়।

আর এভাবেই যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে হোম সিকিউরিটি ক্যামেরায় রূপান্তর করা যায়।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুন ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়