ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৫, ২২ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

মহাকাশ আবর্জনা ধ্বংস করবে রাশিয়ার লেজার কামান

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-২০ ৬:৩৭:০৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-২০ ১০:২২:৩৭ পিএম

আহমেদ শরীফ : পৃথিবীর কক্ষপথে ঘুরে বেড়াচ্ছে বিভিন্ন সময়ে দুর্ঘটনা কবলিত নভোযানের অসংখ্য ভগ্নাংশ। এগুলো যেকোনো সময় বড় ধরনের মহাকাশ দুর্ঘটনা সৃষ্টি করতে পারে। তাই এগুলো ধ্বংস করতে কসমিক লেজার গান তৈরি করছেন রাশিয়ান বিজ্ঞানীরা।

মহাকাশের সেসব যন্ত্রপাতি বা আবর্জনা ধবংস করতে রাশিয়ার স্পেস এজেন্সি রস কসমস রাশিয়ান একাডেমি অব সায়েন্সেস এর কাছে একটি প্রস্তাবনা পেশ করে। ১০ ফুট দীর্ঘ একটি অপটিক্যাল টেলিস্কোপকে লেজার কামানে রূপান্তর করতে প্রস্তাবনা দেয়া হয়। আর এই লেজার অস্ত্র তৈরি করবেন রাশিয়ার অ্যালটে অপটিক্যাল লেজার সেন্টারের বিজ্ঞানীরা। ওই অস্ত্রের লেজার রশ্মি দিয়ে পৃথিবীর কক্ষপথে ভেসে বেড়ানো সব যান্ত্রিক ভগ্নাংশ পুড়িয়ে ধ্বংস করার পরিকল্পনা করছেন রাশিয়ান বিজ্ঞানীরা।

২০১৩ সালের এক গবেষণায় বলা হয়েছে, পৃথিবীর কক্ষপথে মার্বেল বা তার চেয়ে বড় আকৃতির আবর্জনা আছে প্রায় ৫ লাখের মতো। এছাড়া প্রায় ২০ হাজারের মতো আবর্জনা আছে, যেগুলোর আকৃতি অনেকটা টেনিস বলের মতো। এগুলো ঘণ্টায় সাড়ে ১৭ হাজার মাইল বেগে ছুটে চলছে। আর তাই এগুলো যদি কোনো নভোযান বা স্যাটেলাইটকে আঘাত করে, সেটার বড় ধরনের ক্ষতি হতে পারে।

২০১৫ সালে জাপানের গবেষকরা এসব আবর্জনা ধ্বংস করতে লেজার রশ্মিভিত্তিক নতুন এক কৌশলের কথা জানায়। মহাকাশ আবর্জনাগুলোকে শণাক্ত করে সেগুলোকে পৃথিবীর বায়ুমন্ডলের কাছে নিয়ে আসার কথা ভাবা হয়, যাতে প্রাকৃতিকভাবে ধ্বংস হবে সেগুলো। চলতি বছরে চীনের গবেষকরাও লেজার রশ্মিভিত্তিক মহাকাশ আবর্জনা ধ্বংসের উদ্যোগ নেয়। তবে রাশিয়ান বিজ্ঞানীদের লেজার কামান তৈরি করে মহাকাশ আবর্জনা ধ্বংসের পরিকল্পনাটিকে আরো এক ধাপ বেশি কার্যকর বলেই মনে করা হচ্ছে।

তথ্যসূত্র : লাইভ সায়েন্স, এক্সপ্রেস ইউকে

পড়ুন : * আবর্জনা ধ্বংসে পৃথিবীর কক্ষপথে কোউনোটোরি ৬ (ভিডিও)
          * স্পেস স্টেশনের কাচে আঘাত হানল আবর্জনা

 

 


রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton