ঢাকা, শনিবার, ৬ শ্রাবণ ১৪২৫, ২১ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

যানজট নিরসনে ‘পার্কিংকই’ অ্যাপ

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-৩০ ৩:১৯:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-৩০ ৩:১৯:১২ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : একটি গবেষণায় দেখা গেছে, একজন ড্রাইভার গাড়ির পার্কিং খুঁজতে গিয়ে তার জীবনের ১০৬ দিনের সমপরিমাণ সময় ব্যয় করেন। এছাড়া, ঢাকা শহরে ৩০ শতাংশ যানজট অবৈধ পার্কিংয়ের জন্যই সৃষ্টি হয়।

নতুন কোনো জায়গায় গেলে শখের গাড়িটি কোথায় পার্ক করবেন তা নিয়ে অনেকেই বিপাকে পড়েন। ‘পার্কিংকই’ নামে একটি অ্যাপ এই সমস্যা থেকে মুক্তি দেবে।

ব্যবহারকারীর অবস্থান থেকে ৫ কিলোমিটারের মধ্যে নিরাপদ এবং বিনামূল্যের সব পার্কিং প্লেস খুঁজে দেবে অ্যাপটি। এছাড়া কিভাবে সেখানে যেতে হবে, অ্যাপটির মাধ্যমে সেটাও দেখে নেওয়া যাবে।

বাসা-বাড়ির মালিকরা পার্কিংয়ের জায়গা ভাড়া দিয়ে অ্যাপটির সাহায্যে আয়ও করছেন। পার্কিংকই-এর প্রতিষ্ঠাতা রাফাত রহমান জানান, অ্যাপটি চালক ও গ্যারেজের মালিকের মধ্যে সমন্বয় করবে। গাড়ি সকালে বের হলে সাধারণত গ্যারেজ বা পার্কিং স্পেস খালি থাকে। সেখানে অ্যাপ ব্যবহার করে চালককে ঘণ্টা, দিন বা সপ্তাহ চুক্তিতে ভাড়া দেওয়া যাবে।

এমনকি এই অ্যাপ ব্যবহার করে সুলভমূল্যে মাসিক পার্কিং খুঁজে পাওয়া যাবে। অ্যাপটির সাহায্যে লোকেশন ও ঘণ্টা অনুযায়ী ৫ থেকে ৩০ টাকায় পার্কিং ভাড়া পাওয়া যাবে। এ পর্যন্ত অ্যাপটি দিয়ে ১৫০০ এর বেশি পার্কিং সফল ভাবে সম্পন্ন হয়েছে।

অ্যাপটি সম্পর্কে পার্কিংকই-এর প্রধান কারিগরি কর্মকর্তা সাব্বির আহমেদ বলেন, পার্কিং সমস্যা এবং যানজট নিয়ে কাজ করাটা সত্যি বেশ চ্যালেঞ্জিং ছিল। আমরা চেষ্টা করেছি যতটা সম্ভব একটি সুন্দর ইউজার ইন্টারফেসের অ্যাপ তৈরি করতে। যেন সবাই তা সহজেই ব্যবহার করতে পারেন।

ব্যবহারকারীদের গাড়ির নিরাপত্তা দেওয়ার বিষয়ে প্রতিষ্ঠানটির হেড অব বিজনেস আরিফুর রহমান বলেন, অ্যাপটিতে নিবন্ধনের সময় গাড়ি মালিক ও পার্কিং স্পেস যিনি ভাড়া দেবেন তাদের ন্যাশনাল আইডি কার্ড আমরা ভেরিফাই করছি। উভয়ের জন্য টার্মস অ্যান্ড কন্ডিশনস পলিসি আছে। আমাদের অপারেশন টিম আছে যারা ব্যবহারকারীদের ভেরিফাই করছে। এছাড়া বিভিন্ন ইন্স্যুরেন্স কোম্পানির সঙ্গেও আলোচনা চলছে।

গুগল প্লে স্টোরে ৪.৬ রেটিং প্রাপ্ত পার্কিংকই অ্যাপটি https://goo.gl/EA3EMN  ঠিকানা থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

আরো পড়ুন : * অ্যাপ ডাউনলোড করার আগে জেনে রাখুন




রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৮/ফিরোজ

Walton Laptop