ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ধনী ব্যক্তি চেনার নতুন লক্ষণ!

প্রকাশিত: ১৩:৫০, ১০ জুলাই ২০১৮   আপডেট: ১৭:৩৮, ১৫ সেপ্টেম্বর ২০২১
ধনী ব্যক্তি চেনার নতুন লক্ষণ!

প্রতীকী ছবি

দামি গাড়ি কিংবা দামি বাড়ি ছাড়াও আরো নানাভাবে ধনী ব্যক্তি সহজেই অনুমান করা যায়। তবে ধনী চেনার আরো একটি লক্ষণের কথা এবার জানা গেলে। আর সেটি হচ্ছে, আইফোনের মালিক হওয়া।

আপনার পকেটে যদি অ্যাপলের স্মার্টফোন ‘আইফোন’ থাকে তাহলে বলা যায়, আপনি ধনাঢ্য। অর্থনৈতিক বিশেষজ্ঞদের এক গবেষণায় এমনটাই বলা হয়েছে। ২০১৬ সালে শিকাগো ইউনিভার্সিটির এ গবেষণায় বলা হয়, একটি আইফোনের মালিক হওয়া ‘উচ্চ আয়’ বোঝার একটি সেরা সূচক।

শিকাগো বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ব্যুরো অব ইকোনোমিক রিসার্চ-এর যৌথ এই গবেষণায়, জীবনযাপনের বিষয়গুলো কিভাবে আমাদের ‘আয় স্তর’ প্রতিফলিত করে সেটাই দেখা হয়েছে।

নব্বইয়ের দশকে ‘উচ্চ আয়কারী’ ব্যক্তি বুঝতে যেখানে পস মাস্টার্ড ব্র্যান্ডের পণ্য কিনতে পারছে নাকি পারছে না- তা বিবেচ্য হতো, এখন তার সেরা নির্দেশক দামী স্মার্টফোন মনে করা হয়। অ্যাপলের স্মার্টফোনগুলো খুবই উচ্চ দামের ফোন হিসেবে পরিচিত, সে তুলনায় গুগলের অপারেটিং সিস্টেমচালিত বেশিরভাগ ফোন ঐতিহাসিক ভাবেই অনেক সস্তা। তবে গবেষণায় নির্দিষ্ট করে বলা হয়নি যে, আইফোনের ঠিক কোন মডেলটি আপনার ধনী যোগ্যতার মাপকাঠি।

গবেষক ম্যারিয়ানে বার্ট্রান্ড এবং ইমির কামেনিকার মতে, অ্যাপলের গ্যাজেট কেনা মানেই হচ্ছে- ধনাঢ্য ব্যক্তিত্বের প্রতীক। গবেষণাপত্রে বলা হয়েছে, ২০১৬ সালের সারা বছরের তথ্য বিশ্বেষণ করে দেখা গেছে, অন্য কোনো ব্র্যান্ড থেকে উচ্চ আয়ের ব্যক্তির ততটা জোড়ালো পূর্বাভাস পাওয়া যায়নি, যেটা পাওয়া গেছে কেউ অ্যাপলের আইফোনের মালিক হওয়ার মাধ্যমে।’

গবেষণায় ধনাঢ্যের যোগ্যতা হিসেবে আরো কিছু বিষয় পরিমাপ করা হয়। যার মধ্যে রয়েছে- মিডিয়া ব্যয়, ভোক্তা আচরণ, সময়ের ব্যবহার এবং সামাজিক মনোভাব।

বিশ্বে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের তুলনায় আইফোন ব্যবহারকারীর সংখ্যা অনেক কম। কারণ আইফোন খুবই উচ্চ মূল্যের স্মার্টফোন, যা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়