ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কোটা সংস্কার আন্দোলনের নেতা সাখাওয়াতের রিমান্ড

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ৮ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোটা সংস্কার আন্দোলনের নেতা সাখাওয়াতের রিমান্ড

নিজস্ব প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলনের সময়  পুলিশের কর্তব্য কাজে বাঁধা দেওয়ার অভিযোগের মামলায় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক সাখাওয়াত হোসেন ওরফে রনি ওরফে রাতুলের একদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বুধবার শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম ফাহ্দ বিন আমিন চৌধুরীর আদালত রিমান্ডের আদেশ দেন।

মামলার তদন্ত কর্মকর্তা মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক বাহাউদ্দিন ফারুকী আসামিকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করেন।

মামলার সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচারের স্বার্থে ঘটনায় জড়িত নির্দেশদাতা, পরামর্শদাতা, অর্থদাতা ও মূল হোতাদের চিহ্নিত করে গ্রেপ্তারের লক্ষ্যে এ আসামির রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

আসামিপক্ষে জায়েদুর রহমান, নূর উদ্দিন প্রমুখ আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন।

শুনানিতে তারা বলেন, গত ৫ আগস্ট আসামিকে গাজীপুর থেকে ডিবি পুলিশ তুলে নিয়ে যায়। সংবিধানে ২৪ ঘণ্টার মধ্যে আসামিকে আদালতে হাজির করার বিধান রয়েছে। সেটাকে তোয়াক্কা না করে ৭২ ঘণ্টা পর নিয়ে এসেছে। আর তার রিমান্ড আবেদন করেছে।

তারা বলেন, মামলার ঘটনা গত ৯ এপ্রিলের। কিন্তু ৮ এপ্রিল পুলিশের স্প্লিন্টারের আঘাতে সে আহত হয়। এরপর মেডিক্যালে চিকিৎসা নেয়। হাসপাতাল থেকে রিলিস পাওয়ার পর সে তার গ্রামের বাড়ি গাজীপুরে চলে যায়। ওইদিনের ওই ঘটনায় সে উপস্থিত ছিল না। আর কোটা সংস্কার আন্দোলনে তার দাবি সকলের দাবিতে পরিণত হয়েছে। এটা সকলেই চাই। সবাই এতে সংহতি জানিয়েছে।

এখানে রিমান্ডের কোনো যৌক্তিকতা নেই। তাছাড়া সাখাওয়াত অসুস্থ। সবকিছু বিবেচনা করে রিমান্ড বাতিল করে জামিন মঞ্জুরের প্রার্থনা করেন তারা।

উভয়পক্ষের শুনানি শেষে জামিন নামঞ্জুর করে অসুস্থতার বিষয় বিবেচনা করে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী  সতর্কতার সাথে এক দিনের রিমান্ডের আদেশ দেন আদালত।

প্রসঙ্গত, গত ৮ এপ্রিল কোটা সংস্কার আন্দোলনের সময় ঢাবি ভিসির বাড়ি ভাঙচুরের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সিকিউরিটি অফিসার এসএম কামরুল আহসান বাদী হয়ে একটি মামলা দায়ের মামলা করেন। আর আন্দোলনের সময় আন্দোলনকারীরা রাস্তা বন্ধ করে টায়ার ও আসবাবপত্র জ্বালানোসহ নাশকতা এবং পুলিশকে মারধর ও কর্তব্য কাজে বাধা দেয়। ওই ঘটনায় শাহবাগ থানা তিনটি মামলা করে পুলিশ।



রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৮/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়