ঢাকা, বৃহস্পতিবার, ১ ভাদ্র ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

ঢাকায় শুরু হয়েছে স্যানগ৩২ সম্মেলন

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-০৯ ৬:০৮:১০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-০৯ ৬:১২:৩৯ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আজ থেকে ঢাকায় শুরু হয়েছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (স্যানগ) এর বত্রিশতম সম্মেলনের মূল পর্ব। ৯ ও ১০ আগস্ট সম্মেলনের এই মূল পর্ব অনুষ্ঠিত হবে।

ঢাকার লা মেরিডিয়ান হোটেলে ২ আগস্ট থেকে শুরু হওয়া নয় দিনব্যাপী এই সম্মেলনে ২-৬ আগস্ট অনুষ্ঠিত হয়েছে আইপিভি৬ ডেপলয়মেন্ট, নেটওয়ার্ক সিকিউরিটি, ভার্চুয়ালাইজেশন বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালা এবং ৭-৮ আগস্ট অনুষ্ঠিত হয়েছে ইন্টারনেট অব থিংস, ডিএনএস সিকিউরিটি ও এমপিএলএস বিষয়ে টিউটোরিয়াল।

এবারের স্যানগ৩২ সম্মেলনের সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ) এর নবম সম্মেলন। এবারের সম্মেলনের আয়োজক হিসেবে কাজ করছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

আজ স্যানগ৩২ সম্মেলনের মূল পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। এছাড়াও তিনি তার বক্তব্যে বর্তমান সরকারের তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, স্যানগ এবং বিডিনগ সম্মেলনের মাধ্যমে আমাদের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীরা তাদের জ্ঞান সমৃদ্ধ করার সুযোগ পাচ্ছে। এটি প্রকৌশলীদের পাশাপাশি আমাদের দেশের জন্যও একটি আনন্দের বিষয়। এ সময় তিনি জানান, আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশের প্রতি ঘরে ঘরে ইন্টারনেট পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করছে সরকার এবং আশাবাদ ব্যক্ত করে বলেন, খুব দ্রুতই আমরা এটি করতে সম্ভব হবো।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইএসপিএবি প্রেসিডেন্ট মো. আমিনুল হাকিম, স্যানগ চেয়ারম্যান জেহাদুল কবীর, স্যানগ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান গৌরব রাজ উপাধ্যায়া এবং বিডিনগ চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ।

বিকেলে কর্মশালা ও টিউটোরিয়ালে অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় তিনি বলেন, এ ধরনের সম্মেলন আয়োজন আমাদের মানবসম্পদ উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে। এই ধরনের সম্মেলনের ধারাবাহিক আয়োজনের ফলে এখন আমাদের ছেলেরাও অন্যান্য দেশের আয়োজনে রিসোর্স পারসন হিসেবে অংশগ্রহণ করছে। যা আমাদের জন্য খুব গর্বের।

এবারের সম্মেলনে কর্মশালা পর্বে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১৬০ জন, টিউটোরিয়াল পর্বে ১০০ জন, মূল সম্মেলন পর্বে ৪০০ জন। এছাড়াও ৩০ জনেরও বেশি বিদেশি টেকনিক্যাল এক্সপার্ট সম্মেলনে অংশগ্রহণ করেছে। সম্মেলন সম্পর্কে আরো বিস্তারিত জানতে ভিজিট : http://www.sanog.org/sanog32/program.html

 




রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton