ঢাকা, শুক্রবার, ৪ কার্তিক ১৪২৫, ১৯ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ওয়েমো রিস্টব্যান্ডের সাহায্যে পরীক্ষায় নকলের আশঙ্কা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-০৯ ৭:২৮:৪০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-০৯ ৭:৩৩:৩৭ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : জাপানের একটি প্রতিষ্ঠান নতুন পরিধেয় পণ্য তৈরি করেছে, পরীক্ষায় নকলের ক্ষেত্রে পণ্যটি শিক্ষার্থীরা ব্যবহার করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

‘ওয়্যারেবল মেমো’ বা ‘ওয়েমো’ নামের এই পণ্যটি হাতের কব্জিতে পরা যায়, যা স্মার্ট ওয়াচের তুলনায় বেশি জায়গা নেয় না। ওয়েমো মাত্র ২৪৫মিমি প্রশস্ত, ৪.৫মিমি পুরু এবং ওজন ৪০ গ্রাম।

এটি মূলত সিলিকন রবারের তৈরি ছোট্ট একটি রিস্টব্যান্ড এবং ব্যয়বহুল প্রযুক্তির নয়। তবে দেখতে সাধারণ রিস্টব্যান্ডের মতো হলেও, এতে লেখা যায়। প্রয়োজনীয় নোট লেখার জন্য আধুনিক স্টাইলাশ পেন ব্যবহারের প্রয়োজন নেই বরঞ্চ সাধারণ কলম দিয়েই রিস্টব্যান্ডটিতে নোট লেখা যায়।

ওয়েমো রিস্টব্যান্ড নির্মাতা প্রতিষ্ঠান কেনমা কর্তৃপক্ষের মতে, ওয়েমো এই ধারণা থেকে তৈরি করা হয়েছে যে, বর্তমানে বিভিন্ন ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট থাকা সত্ত্বেও দ্রুত নোট লেখার জন্য স্মার্ট ডিভাইসগুলোর ব্যবহার সুবিধাজনক নয়।



প্রতিষ্ঠানটি জানায়, ‘সাধারণ কলম দিয়ে দ্রুত কোনো নোট লেখা যতটা সহজ, ততটা সহজ নয় মোবাইল কিংবা স্মার্ট ওয়াচে নোট লেখা। ওয়েমো তাদের জন্য বেশ উপকারী, যাদের দ্রুত কোনো কিছু রেকর্ড করতে হয় যেমন- চিকিৎসাকর্মী, উদ্ধারকর্মী, কৃষি কাজ, পণ্য উৎপাদন কিংবা নির্মাণ শ্রমিক। এমনকি ভেজা পরিবেশেও ব্যবহার উপযোগী অর্থাৎ রিস্টব্যান্ডটি ভিজলেও এতে লেখা নোটের কোনো ক্ষতি হবে না।’

রিস্টব্যান্ডটিতে কলম দিয়ে লেখা মুছে ফেলা যাবে হাতের আঙুল দিয়ে ঘষে অথবা রাবারের সাহায্যে এবং এতে পুনরায় লেখা যাবে। ফলে কিছু শিক্ষার্থীরা পরীক্ষার সময় নকল ধরা পড়ার আগে তা মুছে ফেলে পরবর্তীতে আবার তা ব্যবহার করতে পারে এমন আশঙ্কা করা হচ্ছে।

এই পরিধেয় পণ্যটি দামেও খুব সস্তা, জাপানে এটির মূল্য ১২০০ ইয়েন, বাংলাদেশি মুদ্রায় যা ৯১৪ টাকা। এই পরিধেয় নোটবুকটি পরীক্ষায় নকলের ক্ষেত্রে আধুনিক উপায় হিসেবে ব্যবহারের আশঙ্কা রয়েছে।

বর্তমান সময়ে আধুনিক বিভিন্ন গ্যাজেট যেমন অ্যাপল ওয়াচ পরীক্ষার হলে নকলের ক্ষেত্রে শিক্ষক এবং পর্যবেক্ষকদের নাকের ডগা দিয়ে ব্যবহৃত হচ্ছে। এছাড়া অদৃশ্য কালি, ইউভি লাইট কলম, ইয়ারফোনের সাহায্যেও পরীক্ষায় নকলের ঘটনা ঘটছে।

তথ্যসূত্র : মিরর




রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton