ঢাকা, বুধবার, ৪ আশ্বিন ১৪২৫, ১৯ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকআপ রাখবেন যেভাবে

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৮-১৯ ৭:৪০:৫১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১৯ ৭:৫৭:৫৫ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রতি মাসে ১৫০ কোটি মানুষ হোয়াটঅ্যাপ ব্যবহার করে থাকেন। তার মানে প্রচুর পরিমানে চ্যাট, ফটো, ভিডিও এই প্ল্যাটফর্মটির মাধ্যমে আদান-প্রদান হয়। আর তাই হোয়াটঅ্যাপ কর্তৃপক্ষ এবার গুগলের সঙ্গে যুক্ত হয়ে ব্যবহারকারীদের জন্য ডেটা ব্যাকআপ সেবা নিয়ে এসেছে।

এক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বিস্ময়কর সুবিধা দিচ্ছে গুগল। আর তা হচ্ছে, আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের যাবতীয় কনটেন্ট গুগল ড্রাইভে ব্যাকআপ রাখার ক্ষেত্রে কোনো অতিরিক্ত জায়গা বরাদ্দ ধরবে না গুগল। অর্থাৎ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের যত কনটেন্টই (যেমন: চ্যাট, ফটো, ভিডিও, অডিও) আপনি গুগল ড্রাইভে ব্যাকআপ রাখেন না কেন, গুগল ড্রাইভের ১৫ জিবি স্টোরেজ কোটা থেকে হোয়াটসঅ্যাপ ব্যাকআপের জন্য কোনো স্টোরেজ কেটে নিবে না গুগল।

সহজ কথায়, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী গুগল ড্রাইভ স্টোরেজ ব্যবহার করলেও, তার গুগল ড্রাইভ স্টোরেজ থেকে বিন্দুমাত্র স্টোরেজ শেষ হবে না।

গুগল ড্রাইভে আনলিমিটেড এই স্টোরেজ সেবা পাওয়ার ক্ষেত্রে অবশ্য আপনাকে কিছুদিন অপেক্ষা করতে হবে। কারণ এ বছরের ১২ নভেম্বর থেকে সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য নতুন এই সেবা চালু হবে।

তার আগেই অবশ্য আপনাকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের ব্যাকআপ ম্যানুয়ালি করে নিতে হবে। ব্যাকআপ সেবা পাওয়ার ক্ষেত্রে যা করতে হবে তা হচ্ছে, আপনার স্মার্টফোনে গুগল ড্রাইভ অ্যাপ ডাউনলোড করা না থাকলে অ্যাপটি ডাউনলোড করে নিন। এরপর হোয়াটসঅ্যাপ মেন্যু থেকে সেটিংসে যান, চ্যাট অপশনে যান, এরপর চ্যাট ব্যাকআপ অপশনে ক্লিক করুন। ব্যাকআপ অপশনে ক্লিক করা মাত্রই আপনার হোয়াটসঅ্যাপের সবকিছু স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভে ব্যাকআপ রাখা শুরু হবে। ব্যাকআপ রাখার ক্ষেত্রে নিশ্চিত হয়ে নিন যে, ওয়াই-ফাই সংযোগ চালু রয়েছে কিনা, অন্যথায় মোবাইল ডাটা খরচ হবে।

আর হ্যাঁ, এই সেবার অপকারী দিকও কিন্তু রয়েছে। তা হচ্ছে, অনেকেই হয়তো খামখেয়ালী করে ব্যাকআপ অ্যালার্ট উপেক্ষা করতে পারেন। এক বছরের বেশি সময় যাবত যদি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের ব্যাকআপ আপডেট না করেন, তাহলে গুগল ড্রাইভে সংরক্ষিত রাখা আপনার মূল্যবান ব্যাকআপগুলো গুগল ড্রাইভ থেকে সম্পূর্ণভাবে মুছে ফেলবে গুগল।

ব্যাকআপ এক বছর আপডেট না করার আরেকটি সমস্যা হচ্ছে, আপনি ফোন পরিবর্তনে করে নতুন ফোনে কিংবা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট মুছে ফেলে পুনরায় অ্যাকাউন্ট চালুর পর পুরোনো মেসেজের ব্যাকআপ পেতে চাইলে, গুগল ড্রাইভ থেকে তা আর পাওয়া যাবে না।

গুগল ড্রাইভে ব্যাকআপ রাখা আপনার গুরুত্বপূর্ণ মেসেজগুলো হারাতে না চাইলে, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের ব্যাকআপ আপডেট রাখতে হবে।

তথ্যসূত্র : মিরর



রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৮/ফিরোজ

Walton Laptop