ঢাকা, সোমবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১৯ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

মিমি চিহ্নিত করতে ফেসবুকের নতুন ‘এআই’

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-১২ ৬:০৪:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-১২ ৬:০৪:৩৬ পিএম

মো. রায়হান কবির : ফেসবুক ব্যবহারকারীরা নিত্যনতুন মিমি অর্থাৎ মজা কিংবা বিদ্রুপের উদ্দেশ্যে ছবির সঙ্গে লেখা যুক্ত করে। ফেসবুক বা ইনস্টাগ্রামে ‘মিমি’ এখন ব্যাপক জনপ্রিয়। বিশ্বের প্রায় সকল ভাষায় এই মিমি প্রচলিত আছে।

আবার ছবি কিংবা ভিডিওর ফ্রেমে লেখা যে সব সময় হাস্যরস উৎপাদন করে, ঠিক তাও না। অনেক সময় উস্কানিমূলক কথাবার্তা বা ঘৃণাও ছড়ানো হয় এই মিমির মাধ্যমে। তাই এসব উস্কানিমূলক বা বিভ্রান্তিকর মিমি যাতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে তার জন্য ফেসবুক চেষ্টা করে যাচ্ছে অনেক দিন। কেননা ছবির ওপরে লেখা চিহ্নিত করা খুবই কঠিন একটি কাজ। অথবা কোনো ভিডিওর ফ্রেম হিসেবে থাকা লেখা চিহ্নিত করাও কঠিন।

কিন্তু ফেসবুকের কিছু ডেভলপার এবার ‘রোসেট্টা’ নামের একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই আবিষ্কার করেছেন যা, একদিনে ১০০ কোটি ছবি স্ক্যান করতে পারে। শুধু তাই নয়, ছবির সঙ্গে লেখার বিষয়বস্তু কতটা বস্তুনিষ্ঠ সেটাও নির্ধারণ করতে পারে।

বিশ্বজুড়ে ফেসবুকের ১০০ কোটি ব্যবহারকারী প্রতিদিন প্রচুর মিমি আপলোড করে বা শেয়ার করে থাকে। এতো সংখ্যক ছবির ওপর নিয়ন্ত্রণ স্থাপন করা সত্যিই দুরুহ ব্যাপার। তবে রোসেট্টা সে কাজকে সহজ করে দিয়েছে। ফলে মিমির মাধ্যমে যদি কোনো ঘৃণা বা উস্কানিমূলক কথা ছড়ানো হয়ে থাকে তবে ফেসবুকের এআই টুল রোসেট্টা সহজেই তা চিহ্নিত করে মুছে দিতে পারবে। রোসেট্টা বিভিন্ন ভাষার লেখাকে প্রথমে চিহ্নিত করে, পরে তা অনুবাদ করে। সব শেষে তা ছবির সঙ্গে মিলিয়ে দেখে। এভাবে মিমি চিহ্নিত করণের প্রক্রিয়া এগিয়ে নেয় রোসেট্টা।

এখন দেখার বিষয় আসলেই তা প্রায়োগিক ক্ষেত্রে কতটা সফল হয়। যদি সত্যি সত্যিই রোসেট্টা তার ঘোষণা অনুসারে কাজ করতে পারে, তাহলে ফেসবুকে শান্তিপূর্ণ কমিউনিটি রক্ষা করা সম্ভব হবে।



রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC