ঢাকা, মঙ্গলবার, ৪ পৌষ ১৪২৫, ১৮ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

সন্তানের ওপর নজরদারিতে গুগলের নতুন অ্যাপ

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২৩ ৫:৪৮:০৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৫ ৬:২০:৫৪ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সন্তানের অনলাইন কার্যক্রমের ওপর নজরদারি ও নিয়ন্ত্রণের জন্য পরিচিত ‘গুগল ফ্যামেলি লিংক’ অ্যাপ। এই অ্যাপটিকে এবার দুটি আলাদা অ্যাপে বিভক্ত করেছে গুগল। অর্থাৎ অভিভাবক এবং সন্তান উভয়ের জন্য আলাদা অ্যাপ।

একটি হচ্ছে, ‘গুগল ফ্যামেলি লিংক ফর প্যারেন্টস’। অপরটি হচ্ছে, ‘গুগল ফ্যামেলি লিংক ফর চিলড্রেন অ্যান্ড টিনস’।

শুধু তাই নয়, আগের অ্যাপ শুধু শিশু সন্তানের (অনূর্ধ্ব-১৩) ক্ষেত্রে প্রযোজ্য হলেও, নতুন অ্যাপ কিশোর সন্তানের অনলাইন কার্যক্রমের ক্ষেত্রেও নজরদারি ও নিয়ন্ত্রণের সুবিধা দেবে অভিভাবককে।

‘গুগল ফ্যামেলি লিংক ফর প্যারেন্টস’ অ্যাপটি অভিভাবকের ফোনে এবং ‘গুগল ফ্যামেলি লিংক ফর চিলড্রেন অ্যান্ড টিনস’ অ্যাপটি সন্তানের ফোনে ইনস্টল করা লাগবে। অভিভাবক তার অ্যাপটি থেকে সরাসরি সন্তানের ফোনে নজরদারি ও নিয়ন্ত্রণ করতে পারবে। সন্তান যদি এই তদারিক অপশনটি বন্ধ করে দেয়, তাহলে সঙ্গে সঙ্গে অভিভাবকের ফোনে নোটিফিকেশন আসবে। এবং অভিভাবক চাইলে নিজের ফোন থেকে সাময়িক ভাবে সন্তানের ফোনটি লক করে দিতে পারবে।

এই অ্যাপের মাধ্যমে সন্তান কতক্ষণ ইন্টারনেট ব্যবহার করবে তা অভিভাবক নির্ধারণ করতে দিতে পারবে, সন্তানের লোকেশন জানতে পারবে, সন্তান কোন অ্যাপস ব্যবহার করবে আর কোন অ্যাপস ব্যবহার করবে না তা নির্ধারণ করতে দিতে পারবে, প্লেস্টোরে নির্দিষ্ট অ্যাপস সন্তান যেন খুঁজে না পায় সেজন্য নির্দিষ্ট অ্যাপস লুকাতে পারবে। এছাড়া সন্তানের খাবার সময় কিংবা খেলাধূলা করার নির্দিষ্ট সময়ে অভিভাবক নিজের ফোন থেকে সন্তানের ফোন লক করে দিতে পারবে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ‘গুগল ফ্যামেলি লিংক ফর প্যারেন্টস’ অ্যাপটি ডাউনলোড করা যাবে goo.gl/NBSBDS লিংক থেকে এবং ‘গুগল ফ্যামেলি লিংক ফর চিলড্রেন অ্যান্ড টিনস’ অ্যাপটি ডাউনলোড করা যাবে goo.gl/SStoVn লিংক থেকে।

তথ্যসূত্র : অ্যান্ড্রয়েড পুলিশ



রাইজিংবিডি/ঢাকা/২৩ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC