ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

জাহাজটি প্রতিদিন ৫ টন প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করবে!

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-২৪ ৯:০১:২৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৪ ৯:০৩:৪১ পিএম
Walton AC 10% Discount

আহমেদ শরীফ : সমুদ্রে যে বিপুল পরিমাণে প্লাস্টিক বোতল ও ব্যাগ ভাসমান আছে, সেগুলো পরিবেশের জন্য এক মারাত্মক হুমকি হয়ে উঠছে দিন দিন।

আর এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে বিজ্ঞানীরা তৈরি করছেন অত্যাধুনিক এক জাহাজ। এটি সমুদ্র থেকে বিপুল পরিমাণ প্লাস্টিক সংগ্রহ করে সেগুলো রিসাইকেল করে তার জ্বালানী হিসেবে ব্যবহার করবে।

বিশ্বজুড়ে  সাগর ও  মহাসাগরে এখন উদ্বেগজনকভাবে বেড়ে চলেছে পরিত্যক্ত প্লাস্টিক বোতল ও ব্যাগের পরিমাণ। এতে করে পরিবেশ যেমন দূষণ হচ্ছে তেমনি সামুদ্রিক প্রাণীরা হয়ে পড়ছে  বিপন্ন।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, প্রতি বছর পৃথিবীর সব সাগর-মহাসাগরে আট মিলিয়ন মেট্রিক টন প্লাস্টিক বর্জ্য ফেলা হয়। আর প্রতি বছর ৫ ট্রিলিয়ন পিস প্লাস্টিক সাগরে গিয়ে পড়ছে। বর্তমানে সারা বিশ্বে প্রতিবছর ৩৩৫ মিলিয়ন মেট্রিক টন প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হচ্ছে, যা ৫০ বছর আগের সময়ের চেয়ে ৫ গুণ বেশি।

সাগর-মহাসাগরের বিপুল পরিমাণ প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে পরিবেশ রক্ষা করতে পরিবেশবান্ধব এক জাহাজ তৈরি করেছেন  বৃটিশ গবেষকরা। বৃটেনের সাউদাম্পটন সিটির দ্য ইয়াচ মার্কেট নামের একটি প্রতিষ্ঠান এই বিশেষ জাহাজটি তৈরি করছে। প্রকল্পটির উদ্যোক্তা রিচার্ড রবার্টস বলেছেন, বিবিসির সমুদ্র বিষয়ক ডকুমেন্টারি ‘ব্লু প্ল্যানেট’ দেখে বিশেষ এই জাহাজ তৈরিতে আগ্রহী হন তিনি। ‘ওশেন স্যাভিয়র’ নামের এই জাহাজ এমনভাবে তৈরি করা হচ্ছে, যা প্রতিদিন সমুদ্রের ৫ টন পরিত্যক্ত প্লাস্টিক ও বর্জ্য সংগ্রহ করতে পারবে।

শুধু তাই না, প্রথম জাহাজ হিসেবে সমুদ্রের ওই বর্জ্যকে রিসাইকেলের মাধ্যমে তার জ্বালানী হিসেবে রূপান্তরও করতে পারবে। আর এ কাজটা করা হবে পরিবেশ দূষণ রোধ করেই। পরিবেশবান্ধব এই জাহাজটি তৈরিতে মোট খরচ হবে ৪০ মিলিয়ন পাউন্ড। ২৩০ ফুট দীর্ঘ এই জাহাজটির দু পাশে থাকা দুটি বড় হাতল থাকবে, যা প্লাস্টিকের বর্জ্য সংগ্রহ করবে। নেভাল আর্কিটেক্ট রিকি স্মিথ, যিনি পরিবেশবান্ধব যানবাহন তৈরি করে পরিচিতি পেয়েছেন, তিনি এই ‘ওশেন সেভয়ের’ এর ডিজাইন করেছেন। জাহাজটি প্রশান্ত মহাসাগরে প্লাস্টিক বর্জ্য সংগ্রহের অভিযানে পাঠানো হবে।



তথ্যসূত্র: ডেইলি মেইল




রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge