ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

জটিল অঙ্কের সহজ সমাধান ১৬০ বছর পর!

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২৫ ২:৩৯:৪১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৫ ২:৪৪:২২ পিএম
অধ্যাপক মাইকেল আতিয়া

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিশ্বের তাবড় তাবড় গণিতবিদরা প্রায় ১৬০ বছর ধরে যে অঙ্কটি কষতে ব্যর্থ, অবশেষে সেই গাণিতিক সমস্যাটির সমাধান করতে সফল হয়েছেন এক গণিতবিদ। তাও সহজ উপায়ে। গণিতিক সমস্যাটি ‘রেমেন হাইপোথিসিস’ নামে পরিচিত।

প্রখ্যাত গণিতবিদ অধ্যাপক মাইকেল আতিয়া, যিনি তার জীবনের বেশিরভাগ সময় ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন, ২৪ সেপ্টেম্বর হাইডেলবার্গ লরেট ফোরামে অমীমাংসিত গাণিতিক সমস্যাটির সমাধান প্রকাশ করেছেন।

৯০ বছর বয়সী এই গণিত বিশেষজ্ঞ সমাধানটিকে ‘সহজ’ হিসেবে উল্লেখ করেছেন। কিন্তু এটাও বলেছেন যে, অন্যান্য গণিতবিদদের কাছ থেকে তিনি সমাধানটির ব্যাপারে সন্দেহ করাটাই প্রত্যাশা করছেন। তিনি বলেন, ‘কেউই রেমেন হাইপোথিসিসের কোনো প্রমাণ বিশ্বাস করে না, ৯০ বছর বয়সি একক কারো সমাধান তো আরো বিশ্বাস করতে চাইবে না।’

রেমেন হাইপোথিসিস সমীকরণটি মৌলিক সংখ্যার ওপর ভিত্তি করে- যাদের নিজেদের এবং এক ছাড়া অন্য সংখ্যা দ্বারা বিভক্ত করা যাবে না।

পরবর্তী প্রধান সংখ্যাটি কখন আসবে তা ভবিষ্যদ্বাণী করার কোনো সঠিক পদ্ধতি নেই। বারহার্ড রেমেন বুঝতে পেরেছিলেন যে, এই সংখ্যাগুলোর বিন্যাস একটি ফাংশনের অনুরূপ, যা রেমেন জেটা ফাংশন নামে পরিচিত: ζ(s) = 1/1s + 1/2s + 1/3s + 1/4s + …. up to infinity। রেমেন তার এই সমীকরণটি পর্যবেক্ষণ করতে সক্ষম হলেও, সমাধান করে যেতে পারেননি।

অধ্যাপক আতিয়ার সমাধানটি যদি সঠিক হয়, তাহলে তিনি ১ মিলিয়ন ডলার পুরস্কার অর্জন করবেন। তাছাড়া তার প্রমাণটি তাত্ত্বিক গণিতের বাইরে ব্যাপক প্রভাব ফেলতে পারে।

বর্তমানে বেশিরভাগ ডিজিটাল নিরাপত্তা প্রযুক্তি মৌলিক সংখ্যাগুলোর এলোমেলো বিন্যাসের ওপর নির্ভরশীল। অর্থাৎ রেমেন হাইপোথিসিসের সমাধানটি সাইবার নিরাপত্তা সম্পর্কিত চ্যালেঞ্জ বাড়াতে পারে।

তথ্যসূত্র : মিরর

পড়ুন : এক অঙ্কের সমাধান ৩০০ বছর পর!
 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton