ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

আইফোন এক্সএসের চেয়ে এক্সএস ম্যাক্সের চাহিদা বেশি!

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২৫ ৩:২৩:০০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৫ ৩:২৩:০০ পিএম

মো. রায়হান কবির : অ্যাপল যখন তার নতুন ফোন এবং অ্যাপল ওয়াচ কিছুদিন আগে সবার সামনে উম্মুক্ত করে, তখন আইফোন এক্সের পরবর্তী দুটি ভার্সন নিয়ে মানুষের আগ্রহ ছিল সবচেয়ে বেশি।

এর ভেতর আইফোন এক্সএস ম্যাক্স নিয়ে সমালোচনা হয় প্রচুর। কেননা আইফোন এক্সএস ম্যাক্সের আকার বড়। ফলে এটা নাকি নারী এবং যাদের হাত ছোট তাদের জন্য সমস্যার! ফলে অনেক নারীবাদী সংগঠন এটা নিয়ে তাদের প্রতিক্রিয়াও জানিয়েছে।

অথচ আদতে ফলাফল ভিন্ন। দেখা যাচ্ছে বাজারে আসার আগে সমালোচনা যতই হোক, মানুষের চাহিদার শীর্ষে রয়েছে আইফোন এক্সএস ম্যাক্স। আর এটা যেন তেন চাহিদা না, অ্যাপলের বিক্রয় টার্গেটের চেয়ে তিন চার গুণ বেশি। আসলে অ্যাপল এই প্রথম বড় পর্দার আইফোন বাজারে নিয়ে আসলো। এর আগে কখনো এতো বড় পর্দার আইফোন বাজারে আনেনি। ফলে এটা নিয়ে মানুষের আগ্রহ ছিল তুঙ্গে।

কিছু কিছু মানুষ এর আকার নিয়ে সমালোচনা করলেও প্রকৃতপক্ষে এর প্রতি ভালোলাগার মানুষের সংখ্যা ছিল বেশি। তাইতো প্রি-বুকিংয়ে অ্যাপল তার নির্ধারিত ফোন সংখ্যার চেয়ে তিন চার গুণ ক্রয় আদেশ পাচ্ছে।

অন্যদিকে অ্যাপল ওয়াচের সিরিজ ৪ ও ব্যাপক আগ্রহ তৈরি করেছে। অ্যাপল আগামী কোয়ার্টারে যে বিক্রয় সংখ্যা নির্ধারণ করেছিল তা আগেই পূরণ হয়ে যাওয়ায় এখন তাকিয়ে আছে তাদের ২য় কিস্তির দিকে। অর্থাৎ যারা এই কিস্তিতে অর্ডার করতে পারেননি, তাদের তাকিয়ে থাকতে হবে ২য় কিস্তি কবে বাজারে আসবে। আর অ্যাপল ওয়াচ সিরিজ ৪ এর ২য় কিস্তি নভেম্বরের আগে আসার কোনো সুযোগ নেই। টিএফ ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ নামক একটি গবেষণা প্রতিষ্ঠান, যারা বিশ্বব্যাপী অ্যাপল এবং অন্যান্য ইলেক্ট্রনিক্স পণ্যের বাজার নিয়ে গবেষণা করে তাদের প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। প্রতিষ্ঠানের গবেষক মিং চি কু’র একটি প্রতিবেদনে এসব জানানো হয়।

আরো পড়ুন :

* নতুন তিন আইফোন
* হার্টের সমস্যা শনাক্ত করবে অ্যাপলের স্মার্টওয়াচ
* নারীদের হাতে নতুন আইফোন অস্বস্তিকর!




রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton