ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চলছে জাতীয় রোবট অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৩, ১৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চলছে জাতীয় রোবট অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : শুরু হয়েছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও) ২০১৮ এর জাতীয় প্রতিযোগিতার রেজিস্ট্রেশন। আগামী ডিসেম্বরে ফিলিপাইনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের জন্য আগামী ২৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে দেশে প্রথমবারের মতো এ আয়োজন অনুষ্ঠিত হবে।

রোবট অলিম্পিয়াডের আয়োজক হিসেবে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

আয়োজন সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান লাফিফা জামাল জানান, প্রযুক্তির কল্যাণে সারা বিশ্বে রোবটের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশের শিক্ষার্থীদের মাঝে রোবটের জটিল বিষয়গুলো সুন্দর ভাবে তুলে ধরার জন্য এ অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে। আশা করি এ আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে রোবটের বিভিন্ন বিষয় তুলে ধরতে পারবো। একই সঙ্গে রোবটের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ তৈরি করতে পারবো। রোবট অলিম্পিয়াড শুধুমাত্র বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য, এ আয়োজনে সব বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। সারা দেশে থেকে বাছাইকৃত শিক্ষার্থীরা আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণে মাধ্যমে বিশ্ব দরবারে নিজের দেশকে তুলে ধরার সুযোগ পাবে বলে জানান লাফিফা জামাল।

ইতিমধ্যে বাংলাদেশের ওপেন সোর্স নেটওয়ার্কে সহযোগিতায় সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মশালা আয়োজনের মাধ্যমে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আঞ্চলিক পর্যায়ের আয়োজন অনুষ্ঠিত হচ্ছে। আঞ্চলিক পরিচয়মূলক কর্মশালা থেকে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও) মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বাছাই করে প্রথমবারের প্রতিযোগীদের আন্তর্জাতিক অঙ্গণে প্রতিযোগিতায় পাঠানো হবে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, শিক্ষার্থীরা রোবট গ্যাদারিং, ক্রিয়েটিভ ক্যাটাগরি এবং রোবট ইন মুভি- এ তিনটি ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। অলিম্পিয়াডে ৭ থেকে ১৮ বছরের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগিতার জন্য যারা রেজিস্ট্রেশন করবে তাদের জন্ম সন ২০০০/১১ এর মধ্যে হতে হবে। এর মধ্যে যাদের জন্মসন ২০০০ থেকে ২০০৫ এর মধ্যে তারা সিনিয়র ক্যাটাগরিতে এবং যাদের জন্মসন ২০০৬ থেকে ২০১১ এর মধ্যে তারা জুনিয়র ক্যাটাগরিতে রেজিস্ট্রেশন করতে পারবে। প্রতিযোগীদের রেজিস্ট্রেশনের করার সময় প্রমাণ হিসেবে জন্মসনদ দেখাতে হবে। এছাড়া রোবট, বেসিক কোডিং, অ্যালগরিদম, ইলেক্ট্রনিক্সে আগ্রহ থাকতে হবে।

আয়োজকদের পক্ষ থেকে আরো জানানো হয়, নির্ধারিত গুগল ফর্মে তথ্য পুরণের মাধ্যমে প্রতিযোগীদের নাম রেজিস্ট্রেশন করতে হবে। নির্ধারিত বিকাশ নম্বরে রেজিস্ট্রেশান ফি প্রদান করে গুগল ফর্মে ট্রাঞ্জেকশান আইডি দিতে হবে। বিকাশ নম্বর: ০১৭২১-১৯৭৬৭৬ (ব্যক্তিগত)। মিশন চ্যালেঞ্জ/রোবট গ্যাদারিং: ৩৫০ টাকা (একক)। ক্রিয়েটিভ ক্যাটাগরি ৫০০ টাকা (দলগত- সর্বোচ্চ ৩ জন)। রোবট ইন মুভি: ৫০০ টাকা (দলগত: সর্বোচ্চ ৩ জন) ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। সফলভাবে রেজিস্ট্রশন করার পর প্রতিযোগিতায় অংগ্রহণের কনফার্মেশান মেইল পাঠানো হবে। সেই মেইলটিই প্রতিযোগিতায় অংশগ্রহণের প্রবেশপত্র। প্রতিযোগীরা সব্বোর্চ তিনটি ক্যাগাটরিতেই অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীরা রেজিস্ট্রশন করতে ক্লিক করুন এ ঠিকানায়।

এছাড়া কোনো স্কুল/কলেজের বিডিআরও এর আঞ্চলিক অনুষ্ঠানে আয়োজন করতে চাইলে মেইল করতে হবে [email protected] এ ঠিকানায়।

ডিসেম্বরে ফিলিপাইনে অনুষ্ঠেয় আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশে একটি টিম পাঠানো হবে। ঢাকায় অনুষ্ঠিত জাতীয় প্রতিযোগিতার মাধ্যমে সেরাদের বাছাই করা হবে। বাংলাদেশেসহ সারা বিশ্বের ১৬টি সদস্য দেশসহ প্রায় ২২/২৩টি দেশ আন্তর্জাতিক এ সম্মানজনক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।




রাইজিংবিডি/ঢাকা/১৩ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়