ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ম্যাকগ্রাকে ছাড়িয়ে গেলেন মালিঙ্গা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪১, ১৩ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ম্যাকগ্রাকে ছাড়িয়ে গেলেন মালিঙ্গা

উইকেট শিকারের পর লাসিথ মালিঙ্গা

ক্রীড়া ডেস্ক : পুরো এক বছর ছিলেন ওয়ানডে দলের বাইরে। এশিয়া কাপে ফিরেই বাংলাদেশের বিপক্ষে ম্যাচে নিয়েছিলেন ৪ উইকেট। আজ ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে আরো উজ্জ্বল লাসিথ মালিঙ্গা। শ্রীলঙ্কান পেসার এবার নিলেন ৫ উইকেট।

ডাম্বুলায় আজ দ্বিতীয় ওয়ানডেতে আগে ব্যাট করতে নামা  ইংল্যান্ডকে শ্রীলঙ্কা যে ২৭৮ রানে থামিয়েছে, এর পুরো কৃতিত্ব মালিঙ্গার। ইনিংসের চতুর্থ বলেই জেসন রয়কে ফিরিয়ে প্রথম উইকেট পেয়েছিলেন ৩৫ বছর বয়সি এই পেসার।

শুরুর ধাক্কা সামলে অধিনায়ক জো রুট (৭১) ও এউইন মরগানের ব্যাটে একটা সময় তিনশ রানের স্বপ্ন দেখছিল ইংল্যান্ড। ৪১ ওভার শেষে ইংলিশদের স্কোর ছিল ৪ উইকেটে ২১৬ রান। মরগান তখন নম্বইয়ের ঘরে। এরপরই শুরুর মালিঙ্গা-‘ম্যাজিক’।

৪২তম ওভারে দারুণ এক স্লোয়ারে ৯২ রান করা মরগানকে মালিঙ্গা ফেরান নিজের ফিরতি ক্যাচে। পরের বলেই ইয়র্কারে এলোমেলো করে দেন আরেক বাঁহাতি মঈন আলীর স্টাম্প। এটি আবার তার ৫০০তম আন্তর্জাতিক উইকেট।

মালিঙ্গা হ্যাটট্রিকটা অবশ্য পাননি। তবে নিজের নবম ওভারে নিয়েছেন আরো দুটি উইকেট। প্রথমে স্লোয়ার ইয়র্কারে এলবিডব্লিউ করেন ক্রিস ওকসকে। আম্পায়ার যদিও প্রথমে আউট দেননি। রিভিউ নিয়ে সফল হয়েছে শ্রীলঙ্কা। আরেকটি ইয়র্কারে লিয়াম ডসনকে বোল্ড করে পূর্ণ করেন পাঁচ উইকেট।

১০ ওভারে ৪৪ রানে ৫ উইকেট নিয়েছেন মালিঙ্গা। ওয়ানডেতে এ নিয়ে তিনি পাঁচ উইকেট পেলেন আটবার। তাতেই ছাড়িয়ে গেছেন অস্ট্রেলিয়ান গ্রেট গ্লেন ম্যাকগ্রাকে। ম্যাকগ্রা পাঁচ উইকেট নিয়েছিলেন সাতবার।

মালিঙ্গার চেয়ে বেশিবার পাঁচ উইকেট আছে শুধু চারজনের। শহীদ আফ্রিদি ও ব্রেট লি পাঁচ উইকেট নিয়েছেন নয়বার করে। মুত্তিয়া মুরালিধরন পেয়েছেন ১০ বার। সবচেয়ে বেশি ১৩ বার পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড ওয়াকার ইউনিসের দখলে।

৩৫ বছর ৪৬ দিন বয়সে পাঁচ উইকেট নিয়ে আরো এক কীর্তি গড়েছেন মালিঙ্গা। ওয়ানডেতে পাঁচ উইকেট নেওয়া চতুর্থ বয়োজ্যেষ্ঠ ক্রিকেটার তিনি। তার চেয়ে বেশি বয়সে পাঁচ উইকেট নিয়েছেন রবিন সিং (৩৫ বছর ২৫৪ দিন), ওয়াসিম আকরাম (৩৬ বছর ২৫৮ দিন) ও স্যার রিচার্ড হেডলি (৩৭ বছর ২১৮ দিন)।



রাইজিংবিডি/ঢাকা/১৩ অক্টোবর ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়