ঢাকা, শনিবার, ২ অগ্রহায়ণ ১৪২৫, ১৭ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বিশ্বের সবচেয়ে ছোট আইকিউ পরীক্ষায় পাস করতে পারবেন?

তাজিম মাহমুদ প্রিন্স : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১৫ ৩:৫২:০১ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৫ ৩:৫২:০১ পিএম

তাজিম মাহমুদ প্রিন্স : আইকিউ (ইন্টেলিজেন্স কোশেন্ট) টেস্টের কথা আমরা সবাই জানি। আপনি সাধারণ বুদ্ধিমত্তার মানুষ নাকি উচ্চ বুদ্ধিমত্তার মানুষ, তা নির্ণয়ে আইকিউ টেস্ট করার অনেকগুলো পদ্ধতি আছে।

এর মধ্যে অন্যতম একটি পদ্ধতি হচ্ছে, দ্য কগনিটিভ রিফ্লেকশন টেস্ট (সিআরটি)। এটি বিশ্বের সবচেয়ে ছোট আইকিউ টেস্ট হিসেবে পরিচিত। এই টেস্ট অনুযায়ী, মাত্র তিনটি প্রশ্নের উত্তর থেকেই বোঝা যাবে আপনি কি এই যুগের আইনস্টাইন, নাকি নিতান্তই সাধারণ বুদ্ধির মানুষ। 

তবে জেনে অবাক হবেন যে, ২০ শতাংশের কম মানুষই সিআরটি পরীক্ষায় পাশ করতে পারেন। ২০০৫ এর একটি গবেষণায় দেখা গেছে, বিশ্বের শীর্ষ কিছু বিশ্ববিদ্যালয়ের (যেমন : হার্ভার্ড এবং ইয়েল) মাত্র ১৭ শতাংশ শিক্ষার্থী সিআরটি টেস্টের ৩টি প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরেছেন।

২০০৫ সালে প্রিন্সটনের মনোবিজ্ঞানী শেন ফ্রেডেরিক এই পদ্ধতিটি উদ্ভাবন করেন। কোনো সিদ্ধান্ত দ্রুত গ্রহণ করার পরিবর্তে, ধীরে ধীরে এবং যুক্তিযুক্তভাবে তথ্য বিশ্লেষণ করার ক্ষমতাকে বিচার করে আপনার দক্ষতার মূল্যায়ন করে থাকে আইকিউ টেস্ট।

সিআরটি টেস্টে সফল হওয়ার জন্য, আপনার চট করে যে উত্তর দিতে ইচ্ছে করছে সেটাকে থামিয়ে আরেকটু চিন্তা করে তারপর উত্তর দিতে হবে। আর হ্যাঁ, প্রশ্নগুলো প্রথমে দেখে যতটা সহজ মনে হবে আসলে তা ততটা সহজ নয়।

আপনি কি মনে করেন আপনি সঠিক উত্তর দিতে সমর্থ? তাহলে এই তিনটি প্রশ্নের উত্তর দিন।

১. একটি ব্যাট ও একটি বলের দাম একত্রে ১.১০ ডলার। যদি ব্যাটের দাম বলের দামের চেয়ে ১ ডলার বেশি হয় তাহলে বলের দাম কত?

২. ৫টি মেশিন ৫ মিনিটে ৫টি শার্ট তৈরি করতে পারলে ১০০টি মেশিনের ১০০টি শার্ট তৈরি করতে কত সময় লাগবে?

৩. একটি পুকুরে পদ্মফুল আছে। প্রতিদিন পদ্মফুলের আয়তন দ্বিগুণ হয়। যদি পুকুরটি সম্পূর্ণ পদ্মফুলে ভরে যেতে ৪৮ দিন সময় লাগে, তাহলে পুকুরটি অর্ধেক পদ্মফুলে ভরে যেতে কয়দিন সময় লাগবে?

উত্তর
১) .০৫ ডলার।

আপনি যদি উত্তর ভেবে থাকেন .১০ ডলার তাহলে আপনি একা নন, বেশিরভাগ লোকই এই চিন্তা করে। সেক্ষেত্রে ব্যাট ও বলের মোট দাম হয়ে যাবে ১.২০ ডলার, ১.১০ ডলার নয়। অন্যদিকে .০৫ ডলার দিয়ে একটি বল ও ১.০৫ ডলার দিয়ে একটি ব্যাট (যার দাম বলের দামের অর্থাৎ .০৫ এর চেয়ে ১ ডলার বেশি) কিনলে সর্বমোট ১.১০ ডলার হয়।

২) ৫ মিনিট।
যদিও আপনি ১০০ মিনিট উত্তর দিতে পারেন। তবে প্রকৃত সময়টি তার চেয়েও কম। প্রশ্নে উল্লেখ আছে যে ১টি মেশিনে ১টি শার্ট তৈরি করতে ৫ মিনিট সময় লাগে, সুতরাং ১০০টি শার্টের জন্য ১০০টি মেশিনের ৫ মিনিট সময়ই লাগবে।

৩) ৪৭ দিন।
আপনার মন আপনাকে বলতেই পারে যে ২৪ দিন সময় লাগবে। কিন্তু মনে রাখবেন: পদ্মফুলের আয়তন প্রতিদিন দ্বিগুণ হয়। পুকুরটি যেহেতু ৪৮ দিনে সম্পূর্ণ ভরে যাচ্ছে সেহেতু এর আগের দিনই অর্থাৎ ৪৭তম দিনেই পুকুরটি অর্ধেক পূর্ণ ছিল।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC