ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডিজিটাল হোম নিশ্চিত করতে কাজ করছে হুয়াওয়ে

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪২, ২১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিজিটাল হোম নিশ্চিত করতে কাজ করছে হুয়াওয়ে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোতে ডিজিটাল হোম নিশ্চিত করতে তারবিহীন ব্রডব্যান্ড প্রযুক্তি নিয়ে কাজ করছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। এই প্রযুক্তি একটি টেকসই শিল্প পরিবেশ তৈরিতে সহায়তা করবে।

শ্রীলংকায় জিটিআই, ইনফর্মা ও হুয়াওয়ের আয়োজনে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে এশিয়া-প্যাসিফিক ডব্লিউটিটিএক্স (ফিক্সড ওয়্যারলেস অ্যাকসেস) সামিট। সামিটের মূল প্রতিপাদ্য ছিল ‘ব্রিং অ্যাফরডেবল অ্যান্ড ফাস্ট ফিক্সড ওয়্যারলেস ব্রডব্যান্ড টু এভরি হাউজহোল্ড’। সামিটে হুয়াওয়ে, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের আইসিটি রেগুলেটর, শীর্ষস্থানীয় নেটওয়ার্ক অপারেটর এবং বিভিন্ন শিল্প সংগঠন যৌথভাবে ‘ব্রিজ দ্য ডিজিটাল ড্রাইভ, অ্যাকসেলারেট ব্রডব্যান্ড টু হাউজহোল্ড’ শীর্ষক একটি ঘোষণা দেয়।

এই সম্মেলনে ডব্লিউটিটিএক্স ব্যবসাকে পরবর্তী স্তরে নিয়ে যেতে গ্রামীণফোনের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে হুয়াওয়ে। গ্রামীণফোনের সিইও মাইকেল প্যাট্রিক ফোলি বলেন, ‘বাংলাদেশে হোম ব্রডব্যান্ডের জন্য একটি পরিপূরক প্রযুক্তি হবে ডব্লিউটিটিএক্স। এই প্রযুক্তি খুব সহজেই প্রয়োগ করা যায় বলে তা গ্রাহকদের জন্য বর্তমান ও ভবিষ্যতের ডিজিটাল জীবনযাত্রা সেবা সমূহ ব্যবহারের সুযোগ সৃষ্টিতে সহায়ক হবে।’

হুয়াওয়ের ওয়্যারলেস প্রোডাক্ট লাইনের চিফ স্ট্র্যাটেজি অফিসার টাইড ঝু বলেন, ‘একটি উন্নততর, সংযুক্ত ও বুদ্ধিবৃত্তিক এশিয়া-প্যাসিফিক গড়তে হুয়াওয়ে সব সময়ই গ্রাহকবান্ধব থাকবে। গ্রাহকদের উন্নত অভিজ্ঞতা দিতে আমরা নিত্যনতুন এবং স্বল্প খরচের সেরা উদ্ভাবনসমূহ অব্যাহত রাখবো।’

বৈচিত্র্যপূর্ণ মোবাইল অ্যাপ্লিকেশন ও ফিক্সড ওয়্যারলেস অ্যাকসেস প্রযুক্তি বাড়িতে বড় পরিসরে ও কম দামে ব্রডব্যান্ড সার্ভিস সরবরাহ করার গুরুত্বপূর্ণ উপাদন হবে। ডব্লিউটিটিএক্স হলো একটি ব্রডব্যান্ড প্রযুক্তি, যেটাতে ৪জি বা ৪.৫জি নেটওয়ার্ক ব্যবহার করা হয় এবং যা সংযোগহীন বাড়িগুলোকে কম খরচে তারবিহীন ব্রডব্যান্ডের আওতায় আনতে সহায়তা করে। স্থাপনা ও পরিচালনায় কম খরচ ডব্লিউটিটিএক্স প্রযুক্তি ব্যবহারের বড় সুবিধা। ইতোমধ্যে নেটওয়ার্কের গতি ও ব্যবহারকরী দেশের সংখ্যার দিক দিয়ে ডব্লিউটিটিএক্স প্রযুক্তির অনেক অগ্রগতি হয়েছে। ৪জি নেটওয়ার্ক স্পিড টেস্টে ফিক্সড ব্রডব্যান্ডের পরিবর্তে তারবিহীন ব্রডব্যান্ডের ক্ষেত্রে ব্যাপক সাফল্য এসেছে। ফলে এই প্রযুক্তি ব্যবহারের চাহিদাও প্রতিদিন বাড়ছে।

২০১৭ সালের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী ডব্লিউটিটিএক্স প্রযুক্তি ব্যবহারকারীর সংখ্যা ৫০ মিলিয়নে দাঁড়িয়েছে। যেসব বাড়িতে ব্রডব্যান্ড সুবিধা নেই সেখানে ৭৫ শতাংশ কম খরচে ও ৯০ শতাংশ দ্রুত গতিতে ডব্লিউটিটিএক্স ওয়্যারলেস ব্রডব্যান্ড প্রযুক্তি সরবরাহ করা সম্ভব হচ্ছে। ফলে অপারেটররা তিন বছরেরও কম সময়ের মধ্যেই তাদের বিনিয়োগ তুলে নিতে পারছে।



রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়