ঢাকা, বৃহস্পতিবার, ৩০ কার্তিক ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

মিনিটে সাড়ে চার লাখ গ্যালন পানি ছাড়বে নাসা!

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-২২ ৫:০৯:০৪ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-২২ ৮:৩১:২২ পিএম

মো. রায়হান কবির : মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার কাজ কারবার নিয়ে মানুষের আগ্রহের সীমা নেই।

মনে করা হয়, পৃথিবীর সবচেয়ে মেধাবীরাই নাসাতে চাকরি করে। কেননা তারা রকেট সায়েন্স নিয়ে কাজ করে। আর আমরা কথায় কথায় বলে থাকি, আরে এটা রকেট সায়েন্স না! অর্থাৎ দুনিয়াতে রকেট সায়েন্সকে কঠিন কিছুই মনে করা হয়।

সেই নাসা তাদের ১০ বছরের গবেষণালব্ধ ফসল এক্সপ্লোরেশন মিশন-১ ফ্লাইট আগামী ২০২০ সালের জুনে উৎক্ষেপণ করতে যাচ্ছে। যেটাতে কোনো ক্রু থাকবে না। যেটার জন্য নাসা ১০ বছরের বেশি সময় ধরে কাজ করছে। সেই বিশাল আয়োজনের একটি মহড়া হয়ে গেল গত ১৫ অক্টোবর। সেদিন নাসা তাদের রকেট লঞ্চের প্যাডে ১ মিনিটে সাড়ে চার লাখ গ্যালন পানি ছেড়ে পরীক্ষা করে দেখে। মিনিটে এতো বেশি পরিমাণ পানির প্রবাহ সহজে দেখা যায় না। দ্রুতগতির এই পানির প্রবাহকে দূর থেকে দেখলে ধোঁয়ার মতোই মনে হতে পারে। অথবা রকেট যাওয়ার পর যে সাদা জ্বালানী পোড়া ধোঁয়া দেখা যায় পানির প্রবাহকে অনেকটা সেরকম মনে হয়েছে।

এরকম একটি আয়োজন হঠাৎ কেন করতে গেল নাসা? কারণ, এক্সপ্লোরেশন মিশন-১ উৎক্ষেপণের সময় অনেক তাপ ও শক্তি সৃষ্টি হবে। সেটাকে নিয়ন্ত্রণ করতেই দরকার হবে পানির প্রবাহ।

পানি তাপকে ঠান্ডা করবে আর এর গতিময় প্রবাহ সৃষ্ট শক্তিকে প্রতিহত করবে। সেটা কেমন হবে তার মহড়া দিলো নাসা।

সম্প্রতি এই ভিডিও শেয়ার করেছে নাসা। যে পরিমাণে পানি এক মিনিটে প্রবাহিত হবে সে পরিমাণ পানি দিয়ে অলিম্পিক স্টেডিয়ামের সমান একটি সুইমিং পুল ভরে ফেলা সম্ভব। সম্প্রতি আমেরিকার ফ্লোরিডায় অবস্থিত কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড ৩৯বি’তে চলে এই মহড়া। দেখুন সেই ভিডিও:





রাইজিংবিডি/ঢাকা/২২ অক্টোবর ২০১৮/ফিরোজ

Walton Laptop