ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

লিনাক্স পাঠশালা অর্জন করল আন্তর্জাতিক ৫টি পুরস্কার

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ১২ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লিনাক্স পাঠশালা অর্জন করল আন্তর্জাতিক ৫টি পুরস্কার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রতি বছরের মতো এবারও ভারতের তাজ হোটেল মুম্বাইয়ে অনুষ্ঠিত হলো এশিয়া প্যাসিফিক অঞ্চলের ‘রেডহ্যাট ট্রেনিং পার্টনার কনফারেন্স ২০১৮’। এই কনফারেন্সের প্রধান আকর্ষণ ছিল পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এতে ৬টি ক্যাটাগরিতে ৫টি পুরস্কার অর্জন করে বাংলাদেশের জন্য গৌরব বয়ে এনেছে মুক্ত সফটওয়্যার লিনাক্স এর প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান লিনাক্স পাঠশালা। ইতোপূর্বেও শ্রীলংকার কলম্বোতে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে শ্রীলংকা ও নেপালকে পেছনে ফেলে তিনটি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছিল লিনাক্স পাঠশালা।

আন্তর্জাতিক এই ট্রেনিং কনফারেন্সে দক্ষিণ এশিয়ার ১৫০টিও বেশি ট্রেনিং প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছিল। ভারত, নেপাল, ভূটান ও শ্রীলঙ্কাকে পিছনে ফেলে কনফারেন্সের সবচেয়ে মূল্যবান পুরস্কার ‘রেডহ্যাট অ্যাওয়ার্ড’ অর্জনের মধ্য দিয়ে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পেয়েছে। এছাড়াও আরো ৪টি ক্যাটাগরিতে পুরস্কার অর্জনে সক্ষম হয়েছে লিনাক্স পাঠশালা। এই ক্যাটাগরিগুলো হলো- বেস্ট ইনফ্রাস্টাকচার, রেডহ্যাট পার্টনার অব দ্য ইয়ার (স্টুডেন্ট ট্রেনিং), রেডহ্যাট পার্টনার অব দ্য ইয়ার (আরএইচসিএসএ অ্যান্ড আরএইচসিই সার্টিফিকেশন), পার্টনার অব দ্য ইয়ার (ম্যাক্সিমাম স্পেশালিস্ট সার্টিফিকেশন), পার্টনার অব দ্য ইয়ার (টোটাল বুকিং)।

‘রেডহ্যাট ট্রেনিং পার্টনার কনফারেন্স ২০১৮’ এ লিনাক্স পাঠশালা বাংলাদেশের পক্ষ থেকে পুরস্কারগুলো গ্রহণ করেছেন লিনাক্স পাঠশালা এর প্রধান নির্বাহী নাসির উদ্দিন পাভেল।

এ প্রসঙ্গে নাসির উদ্দিন পাভেল জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবাধ ব্যবহারের ফলে আমাদের দেশে লিনাক্সের ব্যবহার প্রতিনিয়তই বাড়ছে। এখন অনেকেই নিজেকে লিনাক্স এক্সপার্ট হিসেবে গড়ে তুলতে আগ্রহ প্রকাশ করছেন। তবে তার পেছনেই রয়েছে দেশের বিভিন্ন সেক্টরে লিনাক্সভিত্তিক সার্ভার ও স্টোরেজের ব্যাপক ব্যবহার। দেশের প্রথম রেডহ্যাট ভার্চুয়ালাইজেশন ও রেডহ্যাট স্টোরেজ সার্ভার ইনস্টল করে এই প্রতিষ্ঠানটি।

তিনি জানান, দেশে ২৫ জন আরএইচসিএ রয়েছে যার মধ্যে ২০ জনই হলো এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে লিনাক্স পরীক্ষায় উর্ত্তীর্ণ হয়েছেন। আর আরএইচসিই রয়েছে প্রায় ৫ হাজার। যার মধ্যে প্রায় ১ হাজার ৪০০ জন লিনাক্স পাঠশালার। এছাড়া আরো অনেকে রয়েছেন যারা দেশের বাইরে লিনাক্স প্রফেশনাল হিসেবে নিজেদের ক্যারিয়ার গড়েছেন। প্রতিষ্ঠানটি লিনাক্স কোর্সের পাশাপাশি সিসকোর বিভিন্ন নেটওয়র্কিং কোর্সও পরিচালনা করে থাকে।



রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়