ঢাকা, মঙ্গলবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ভুয়া খবর শনাক্তে গবেষক দল নির্বাচন করল হোয়াটসঅ্যাপ

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-১৫ ৫:২৪:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-১৫ ৫:২৪:১২ পিএম

মোখলেছুর রহমান : ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ ভুয়া সংবাদ শনাক্ত করতে বিশ্বব্যাপী ২০টি গবেষণা দল নির্বাচন করেছে। মঙ্গলবার, এই ঘোষণা দেয় মোবাইল মেসেজিং প্ল্যাটফর্মটি। মূলত কিভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুল তথ্য ছড়িয়ে পড়ছে এবং তা নিয়ন্ত্রণ করতে করণীয় নির্ধারণ করতেই হোয়াটসঅ্যাপের এই নতুন পদক্ষেপ।

হোয়াটসঅ্যাপ গত জুলাই মাসে এ বিষয়ে প্রস্তাব আহ্বান করে। বিশ্বের ৬০০টিরও বেশি গবেষণা দল তাদের প্রস্তাব জমা দেয়। আর তার মধ্য থেকেই ২০টি গবেষণা দলকে নির্বাচন করে তারা।

এক অফিসিয়াল বিবৃতিতে হোয়াটসঅ্যাপ জানায়, নির্বাচিত প্রত্যেক গবেষণা দল তাদের প্রকল্পের জন্য ৫০ হাজার ডলার করে পাবে।

হোয়াটসঅ্যাপের প্রধান গবেষক মৃনালিনী রাও জানান, তারা বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপের ১.৫ বিলিয়ন মাসিক সক্রিয় ব্যবহারকারীর নিরাপত্তা সম্পর্কে সবসময় সচেতন রয়েছেন। আর এরই পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের কাছ থেকে পাওয়া এই প্রস্তাবগুলোকে কাজে লাগাতে চায় হোয়াটসঅ্যাপ। এই গবেষণা ভুল তথ্য ছড়ানোর প্রভাবকে মোকাবেলা করতে সাহায্য করবে বলে অভিমত দিয়েছেন রাও।

নির্বাচিত গবেষণা দলে রয়েছে ব্রাজিল, ভারত, ইন্দোনেশিয়া, ইসরায়েল, মেক্সিকো, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, সিঙ্গাপুর, স্পেন, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের স্বনামধন্য সব গবেষকরা। হোয়াটসঅ্যাপ এ সপ্তাহে ক্যালিফোর্নিয়ায় তাদের নিয়ে একটি সেশনের আয়োজন করেছে।

এছাড়াও হোয়াটসঅ্যাপ সম্প্রতি ব্যবহারকারীদের জন্য ‘ফরওয়ার্ড লেবেল’ নামে নতুন একটি ফিচার চালু করেছে। কোনো বার্তা পাওয়ার পর এই ফিচার জানিয়ে দিবে যে, বার্তাটি আসলে তাদের বন্ধু বা পছন্দের কেউ পাঠায়নি।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ




রাইজিংবিডি/ঢাকা/১৫ নভেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC