ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদপাঠককে নিয়ে সন্দেহ প্রকাশ

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৭, ১৭ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদপাঠককে নিয়ে সন্দেহ প্রকাশ

মোখলেছুর রহমান : গত সপ্তাহে প্রযুক্তি দুনিয়ার আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল চীনের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সংবাদপাঠক। চীনের রাষ্ট্রীয় সিনহুয়া নিউজ এজেন্সির একটি সংবাদে এই রোবটসংবাদ পাঠককে সংবাদ পাঠ করতে দেখা যায়, যা খুব দ্রুতই অনলাইনে ভাইরাল হয়ে পড়ে।

এআই প্রযুক্তির এই রোবটটি তৈরি করেছে চীনা সার্চ ইঞ্জিন সুগৌ। গত সপ্তাহেই বিশ্ব ইন্টারনেট সম্মেলনে রোবটটি প্রথমবার ব্যবহার করা হয়।

কিন্তু এতসব আলোড়নের পর এখন প্রশ্ন দেখা দিয়েছে ওই সংবাদপাঠক আদৌ এআই প্রযুক্তির ছিল কিনা। আর এই সন্দেহ প্রকাশ করেছেন এমআইটির এআই প্রযুক্তি বিষয়ক সিনিয়র সম্পাদক উইল নাইট।

তিনি ওই সংবাদপাঠককে এআই বলতে রাজি নন। তার মতে, ওই রোবটে কোনো কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহৃত হয়নি। বস্তুত ওই রোবটের কোনো বুদ্ধিমত্তা ছিল না। মূলত এতে মেশিন লার্নিং ব্যবহার করা হয়েছে যা এআই এর একটি শাখা মাত্র।

ওই সংবাদপাঠককে এআই বলতে রাজি নয় লন্ডনের ইম্পেরিয়াল কলেজের রোবোটিক্স এবং এআই বিভাগের গবেষণা সহযোগী আলি শফতি। এ প্রসঙ্গে তিনি সংবাদমাধ্যম সিএনবিসিকে বলেন, সিনহুয়ার ওই সংবাদপাঠক তৈরিতে এবং তার ভয়েস তৈরিতে এআই প্রযুক্তির ব্যবহার হয়ে থাকতে পারে। কিন্তু সত্যিকার অর্থে ওই সংবাদপাঠকের ঠোঁটের নড়াচড়া এবং তার ভয়েস তৈরি এবং বিভিন্ন ছবি তৈরিতে মূলত কিছু অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে যা কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে সম্পর্কিত। তবে তাই বলে একে এআই বললে একটু বাড়াবাড়িই হয়ে যাবে।



তথ্যসূত্র: সিএনবিসি



রাইজিংবিডি/ঢাকা/১৭ নভেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়