ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ইউনেস্কো এমজিআইইপির গভর্নিং বোর্ডে সোনিয়া বশির কবির

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ১৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইউনেস্কো এমজিআইইপির গভর্নিং বোর্ডে সোনিয়া বশির কবির

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ভারতের নয়াদিল্লির মহাত্মা গান্ধী ইনস্টিটিউট অব এডুকেশন ফর পিস অ্যান্ড সাসটেইনেবিলিটি ডেভেলপমেন্ট (এমজিআইইপি)-এর গভর্নিং বোর্ডের সদস্য হিসেবে মনোনীত হয়েছেন মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভূটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির। আগামী চার বছর তিনি এ সংস্থাটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

গভর্নিং বোর্ডের সদস্য হিসেবে সংস্থার সাধারণ নীতি ও পরিচালনা সংক্রান্ত কর্মকান্ড, সংস্থার বিভিন্ন প্রোগ্রাম ও বার্ষিক বাজেট, এ অঞ্চলের সদস্য রাষ্ট্রগুলোর চাহিদা অনুযায়ী কর্মকান্ড নিশ্চিতকরণ, বাস্তবায়ন এবং সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব পালন করবেন সোনিয়া বশির কবির।  

এ প্রসঙ্গে সোনিয়া বশির কবির বলেন, ‘ইউনেস্কো এমজিআইইপি-এর গভর্নিং বোর্ডের একজন সদস্য মনোনীত হতে পারাটা আমার জন্য অত্যন্ত সম্মানের একটি বিষয়। বিশ্বের শিক্ষা ব্যবস্থার অংশ হিসেবে মনোঃ-সামাজিক শিক্ষার টেকসই উন্নয়নে আমরা কাজ করবো।’ 

২০১২ সালে ইউনেস্কোর ক্যাটাগরি ১-এর গবেষণা সংস্থা হিসেবে দ্য ইউনেস্কো এমজিআইইপি প্রতিষ্ঠা করা হয় এবং এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে এটিই একমাত্র সংস্থা। শান্তি ও টেকসই উন্নয়নের জন্য শিক্ষার ক্ষেত্রে ৪.৭ লক্ষ্যমাত্রা অর্জনে ইউনেস্কোর গুরুত্বপূর্ণ অংশ হিসেবে কাজ করে উক্ত সংস্থাটি। মানবতার জন্য শিক্ষার মূলমন্ত্র বিবেচনায় নিয়ে সংস্থাটি তাদের প্রোগ্রাম বা কর্মকান্ডগুলো মনোঃ-সামাজিক শিক্ষার আদলে সাজিয়ে শিক্ষা ব্যবস্থা রূপান্তরের ব্যাপারে সচেষ্ট। এছাড়া উদ্ভবনী ডিজিটাল শিক্ষা ব্যবস্থা নিশ্চিতকরণ এবং বিশ্বব্যাপী তরুণ প্রজন্মকে আগামী ২০৩০-এর টেকসই উন্নয়নের এজেন্ডা হিসেবে চিহ্নিত করা সংস্থাটির কাজের গুরুত্বপূর্ণ একটি অংশ।

নিজেদের কর্মদক্ষতা ও ব্যক্তিগত সক্ষমতার পরিচয় দিয়ে উল্লেখিত পরিচালনা পর্ষদের ১২জন সদস্য মনোনীত হয়েছেন। মোট ১২ জনের মধ্যে সাতজনই এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ইউনেস্কো সদস্য রাষ্ট্র থেকে মনোনীত হয়েছেন।

মাইক্রোসফটে কাজের পাশাপাশি সোনিয়া বশির কবির জাতিসংঘের আওতাভুক্ত টেকনোলজি ব্যাংক ফর ডেভেলপড কান্ট্রিজ (এলডিসিএস)-এর গভর্নিং কাউন্সিল মেম্বার হিসেবে কাজ করছেন। ২০১৭ সালে জাতিসংঘের জেনারেল অ্যাসেম্বলি সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) সংক্রান্ত সেরা ১০ পথিকৃতের একজন হিসেবে ইউএন গ্লোবাল কমপ্যাক্ট সোনিয়া বশির কবিরকে স্বীকৃতি দান করেছে। তিনি ২০১৬ সালে মাইক্রোসফট ফাউন্ডারস অ্যাওয়ার্ড পুরস্কার জয় করেন। দুনিয়াব্যাপী মাইক্রোসফটে চাকরিরত প্রায় ১ লাখ কর্মকর্তা ও কর্মচারীর মধ্যে মাত্র ১০ জনকে এ সম্মাননা দেয়া হয়ে থাকে।




রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়