ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪২৬, ২৬ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

সমুদ্র ভ্রমণে বিলাসী জেট ক্যাপসুল

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১০ ৯:৩১:০৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১০ ৯:৩৫:০৭ পিএম

আহমেদ শরীফ : রাস্তায় নানা মডেলের বিলাসবহুল গাড়ি হাঁকিয়ে ঘুরে বেড়ায় বিত্তশালীরা। এবার সমুদ্রেও বিলাসবহুল ব্যক্তিগত নৌযান নিয়ে ঘুরে বেড়ানোর সুযোগ তৈরি হলো। ইতালিয়ান কোম্পানি জেট ক্যাপসুল  ‘দ্য রয়েল ভার্সন জিরো জিরো ওয়ান’ নামের একটি বিলাসী জেট ক্যাপসুল তৈরি করেছে। তবে এটি কিনতে আপনার পকেট থেকে খসে যাবে ২ লাখ ৫০ হাজার ডলার। কাস্টমারের চাহিদা অনুযায়ী তৈরি করে দেয়া হয় এই জেট ক্যাপসুল।

এই নৌযানটি ২৭ ফুট লম্বা, ১২ ফুট চওড়া। একজন ক্যাপ্টেন ছাড়াও এই জেট ক্যাপসুলে ৮ থেকে ১২ জন যাত্রী ধারণ ক্ষমতা রয়েছে। জেট ক্যাপসুলটির একটি সমরাস্ত্র ভার্সনও আছে। তাতে রুফটপ বাংকার ও বুলেটপ্রুফ গ্লাস আছে। জেট ক্যাপসুলটিতে আছে ইয়ানমার কোম্পানির ইঞ্জিন। এছাড়া এতে আরো আছে হ্যামিল্টন কোম্পানির নতুন একটি জেট ইঞ্জিন। এর ফলে এই জেট ক্যাপসুলটি ৩২ নট থেকে ৬২ নট (ঘন্টায় ৭১ মাইল) পর্যন্ত যেতে পারে। কাস্টমাররা ইঞ্জিন নিজের পছন্দে বাছাই করে নিতে পারবেন। অর্থাৎ পেট্রোল বা ডিজেল ইঞ্জিন অথবা দুটোই একসঙ্গে রাখার জন্য আবদার করতে পারবেন কাস্টমাররা।

এই জেট ক্যাপুসলের ডিজাইনার ও অন্যতম নির্মাতা পিয়ারপাওলো লাজারিনি বলেছেন যে, এটি তৈরি করতে গিয়ে স্পেস শিপের ডিজাইন তাকে অনুপ্রেরণা দিয়েছে। এছাড়া এমন একটি নৌযান তিনি তৈরি করতে চেয়েছেন যা খুব বড় না হলেও এর স্টাইল দেখে যেন লোকের চোখ আটকে যায়। এক্ষেত্রে তিনি সফল হয়েছেন বলাই যায়।

জেট ক্যাপসুলটিতে একটি বাথরুম আছে। আরো আছে ছোট্ট একটি ডাইনিং স্পেস/বার। এতে এয়ারকন্ডিশনিং সিস্টেমও আছে। জেট ক্যাপসুলটি কিনতে হলে ইতালির নেপলসের একটি শিপইয়ার্ডে অর্ডার করতে হয়। একটি জেট ক্যাপসুল তৈরিতে সময় লাগে ৬ মাস।



তথ্যসূত্র: ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/১০ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge