ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শুরু হচ্ছে ৩ দিনের বিজ্ঞান মেলা

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ১৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুরু হচ্ছে ৩ দিনের বিজ্ঞান মেলা

নিজস্ব প্রতিবেদক : ১৪ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে শুরু হচ্ছে বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা। তিন দিনব্যাপী এ মেলা শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। ধানমন্ডিতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) চত্বরে এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে আসা ৭২টির বেশি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, স্বশিক্ষিত উদ্ভাবক/বিজ্ঞান ক্লাব, গবেষণা প্রতিষ্ঠান তাদের উদ্ভাবিত প্রযুক্তি, গবেষণা ও পণ্য প্রদর্শন করবে। এছাড়া, বিসিএসআইআরের গবেষণা ও উন্নয়ন কর্মকাণ্ড এবং এ প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রসেস নিয়ে গড়ে উঠা স্থানীয় শিল্পোদ্যোক্তাগণ তাদের পণ্য প্রদর্শনা করবেন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. প্রাণ গোপাল দত্ত। সভাপতিত্ব করবেন বিসিএসআইআর চেয়ারম্যান মো. ফারুক আহমেদ।

মেলায় তিনটি স্তরে- নবম-দশম শ্রেণি, একাদশ-দ্বাদশ শ্রেণি এবং স্বশিক্ষিত উদ্ভাবক/বিজ্ঞান ক্লাবের প্রায় ২১৬ জনের বেশি ছাত্রছাত্রী তাদের প্রকল্প প্রদর্শন করবেন।

ঢাকার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান- হলিক্রস, সিটি কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, আইডিয়াল, গভর্নমেন্ট ল্যাবরেটরি, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্কুলসহ ঢাকা ও ঢাকার বাইরের প্রসিদ্ধ স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা এ মেলায় অংশ নেবেন। তিনটি স্তরে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের ৯টি দলের জন্য আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থা রয়েছে। এছাড়া, অংশগ্রহণকারী সবাইকে সনদ দেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৯/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়