ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

গুগলের বিজ্ঞাপন ওয়েবসাইটের গতি কমিয়ে দেয়!

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১৬ ২:১৮:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৬ ২:১৮:৫৩ পিএম

মোখলেছুর রহমান : আমরা প্রায়শই বিভিন্ন ওয়েবসাইট ব্রাউজ করতে গিয়ে বিরক্তবোধ করি সাইটের ধীর গতির কারণে। আর সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কোনো ওয়েবসাইটের ধীর গতির অন্যতম কারণ সাইটটিটে থাকা বিভিন্ন বিজ্ঞাপন।

প্যাট্রিক হুলস নামের একজন ওয়েব ডেভেলপার সম্প্রতি বিশ্বের সর্বাধিক জনপ্রিয় এক মিলিয়ন ওয়েবসাইট বিশ্লেষণ করেন। গবেষণায় দেখা গেছে, সাইটে থাকা বিজ্ঞাপন কোডের কারণে সাইট লোড হতে দীর্ঘ সময় লাগে। বেশিরভাগ ক্ষেত্রেই অ্যাড-ব্লকার ব্যবহার করে এই বিলম্ব হওয়াকে এড়ানো বা সাইটের লোডং গতি বৃদ্ধি করা সম্ভব নাও হতে পারে।

এই গবেষণায় হুলস জনপ্রিয় সাইটগুলোর ডেস্কটপ এবং মোবাইল- উভয় সংস্করণ থেকেই ডাটা সংগ্রহ করেন এবং সেখানে তিনি নমুনা হিসেবে জাভাস্ক্রিপ্টের প্রোগ্রামগুলো সংগ্রহ করেন। এই প্রোগ্রামগুলো সাধারণত ডেভেলপাররা তৈরি করে থাকেন একটি ওয়েবসাইটকে ইন্টারঅ্যাকটিভ করার জন্য। এই প্রোগ্রামগুলো ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন প্রদর্শন করতেও সহায়তা করে।

দেখা গেছে, যেসব সাইটে এই জাভাস্ক্রিপ্ট কোড ব্যবহার করে গুগলের বিজ্ঞাপন বসানো হয়েছে সেই পেজগুলো লোড হতে সবচেয়ে বেশি সময় নেয়। এই এক মিলিয়ন সাইটের মধ্যে গুগলের বিজ্ঞাপনের জন্য বসানো জাভাস্ক্রিপ্ট কোড সম্বলিত সাইট-ই বেশি ছিল।

তবে একটি ওয়েবসাইটের লোডিং স্পিড কম হওয়ার পিছনে শুধুমাত্র বিজ্ঞাপন কোডই দায়ী নয়। নেটওয়ার্ক ডাউন থাকা, সাইটে বড় সাইজের ফাইল থাকা সহ আরো বেশ কিছু কারণে একটি সাইটের গতি কমে যেতে পারে। এবং এক্ষেত্রে অ্যাড-ব্লকার প্রোগ্রাম সবসময় ব্রাউজিং গতি উন্নত করতে পারে না।

তথ্যসূত্র : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/১৬ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge