ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

২১ ফেব্রুয়ারি উপলক্ষে নিরাপত্তা জোরদার করা হবে

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ১৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২১ ফেব্রুয়ারি উপলক্ষে নিরাপত্তা জোরদার করা হবে

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক মাতৃভাষা ও ২১ ফেব্রুয়ারি উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। দিবসটি উপলক্ষে কেন্দ্রিয় শহীদ মিনার ও আশপাশ এলাকায় পরিকল্পিত নিরাপত্তার সিদ্ধান্ত হয়ছে।

রোববার ডিএমপি সদর দপ্তরে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় নিশ্চিত করা হয়, কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন ও আশপাশ এলাকা জুড়ে পর্যাপ্ত সংখ্যক অফিসার ও ফোর্সের সমন্বয়ে নিরাপত্তা ব্যবস্থা, প্রতিটি প্রবেশ গেটে পর্যাপ্ত সংখ্যক আর্চওয়ে স্থাপন করা এবং হ্যান্ড মেটাল ডিটেক্টর দিয়ে দর্শণার্থীদের দেহ তল্লাশি ও হ্যান্ডব্যাগ চেকিংয়ের আওতায় আনা হবে। মহিলাদের জন্য প্রতিটি গেটে পর্যাপ্ত সংখ্যক নারী পুলিশ মোতায়েন রাখা, কেন্দ্রীয় শহীদ মিনার ও আশপাশ এলাকায় অধিকতর নিরাপত্তার লক্ষ্যে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। শহীদ মিনারের পাশে স্থাপিত অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুম থেকে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণ করা হবে সিসিটিভিগুলোকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশপাশ এলাকা বোম্ব ডিসপোজাল টিম এবং ডগ স্কোয়াড দ্বারা সুইপিং করা হবে। নিরাপত্তা নিশ্চিত করতে শহীদ মিনার প্রাঙ্গন বিশেষ নজরদারির আওতায় আনার জন্য ওয়াচ টাওয়ার থাকবে। এছাড়া শহীদ মিনারে পৃথক পৃথক প্রবেশ ও বহির্গমন গেটের ব্যবস্থা থাকবে। হকার উচ্ছেদের জন্য পুলিশের আলাদা টিম মোতায়েন থাকবে। বিভিন্ন দেশের কূটনীতিক ও নাগরিকদের জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ফায়ার সার্ভিসের ফায়ার টেন্ডার-অ্যাম্বুলেন্স ও লাইটিং ইউনিট থাকবে। শহীদ মিনার এলাকায় মিডিয়া কর্ণার তৈরি করা হবে। আর ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পরিচয়পত্র ও পাস ছাড়া প্রবেশ নিষিদ্ধ থাকবে।

সভায় একুশে ফেব্রুয়ারি উপলক্ষে যানবাহন নিয়ন্ত্রণে নির্দিষ্ট স্থানে ব্যানার, দিক নির্দেশক সাইনবোর্ড স্থাপন এবং ডাইভারশনের ব্যবস্থা রাখা হবে। ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬ টা থেকে ২১ ফেব্রুয়ারি রাত ১১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যায়ের ভেতর সব ধরণের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন গোয়েন্দা সংস্থা, ফায়ার সার্ভিস, সংস্কৃতি মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও সরকারের বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৯/মাকসুদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়