ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চিকিৎসকদের জন্য ‘হ্যালো ডাক্তার প্রো’ অ্যাপ

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪২, ১৯ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিকিৎসকদের জন্য ‘হ্যালো ডাক্তার প্রো’ অ্যাপ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : চিকিৎসকদের জন্য তৈরি করা হয়েছে ‘হ্যালো ডাক্তার প্রো’ (HelloDoctor Pro) নামক একটি বিশেষ অ্যান্ড্রয়েড অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে চিকিৎসকরা খুব সহজেই রোগীদের সেবা দিতে পারবেন। শিডিউল অনুযায়ী অনলাইনে রোগীর মেডিকেল রিপোর্ট দেখা, ভিডিও কনসালটেশন, চ্যাট কনসালটেশন এবং অনলাইনে প্রেসক্রিপশন প্রদান করতে পারবেন।

অনেক সময় রোগীদের ফলোআপ চিকিৎসা নেয়া বেশ কষ্টকর, সময় সাপেক্ষ ও ব্যয়বহুল হয়। কেননা বিশেষজ্ঞ চিকিৎসকরা যখন কোনো রোগীকে চিকিৎসা পরামর্শ প্রদান করেন; একটি সময়ের পর অনেকের ফলোআপ পরামর্শের প্রয়োজন হয়। গ্রাম থেকে আসা অনেক রোগীর পক্ষেই সময়মতো ফলোআপ পরামর্শ নেয়া সম্ভব হয় না। যার ফলে রোগের সঠিক চিকিৎসা সেবা সম্পন্ন করা যায় না। আবার অনেক বিশেষজ্ঞ চিকিৎসক সাপ্তাহিক বন্ধের দিন নিজ এলাকায় প্র্যাকটিস করেন। সেক্ষেত্রেও জরুরি ফলোআপ অনেক সময় করা সম্ভব হয় না।

‘হ্যালো ডাক্তার প্রো’ মোবাইল অ্যাপ এই সমস্যার সমাধান দেবে। চিকিৎসক রোগীর সবকিছু বিবেচনা করে যদি মনে করেন, তবে দ্বিতীয়বার তার পরামর্শ ‘হ্যালো ডাক্তার প্রো’ মোবাইল অ্যাপে দিতে পারবেন। রোগী তার সব মেডিকেল রিপোর্ট ও প্রেসক্রিপশন সমূহ মোবাইল অ্যাপে আপ করে রাখবেন। এরপর অনলাইন কনসালটেশনের জন্য ডাক্তারদের অ্যাপয়েন্টমেন্ট নেবেন। শিডিউল অনুযায়ী রোগী বাড়িতে বসে ভিডিও কনসালটেশনের মাধ্যমে চিকিৎসকের পরামর্শ ও প্রেসক্রিপশন নিতে পারবেন।

‘হ্যালো ডাক্তার প্রো’ শুধুমাত্র রেজিস্ট্রার্ড ও ভেরিফাইড চিকিৎসকদের জন্য ভার্চুয়াল একটি চেম্বার। গুগল প্লে স্টোরে  এই লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। ডাউনলোডের পর সব তথ্য প্রদান করে সাইনআপ করার পর তথ্যসমূহ যাচাইয়ের মাধ্যমে অ্যাপটি অ্যাক্টিভেট হবে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. হাবিবুর রহমান বলেন, চিকিৎসকরা তাদের সেবা আরো বেশি মানুষের কাছে পৌঁছানোর লক্ষ্যে ‘হ্যালো ডাক্তার প্রো’ অ্যাপে যুক্ত হতে পারেন। অ্যাপটি চিকিৎসক এবং রোগীদের জন্য একটি বড় প্ল্যাটফর্ম।

অ্যাপটির নির্মাতা ‘হ্যালো ডাক্তার ডট এশিয়া’র প্রতিষ্ঠাতা ফোরকান হোসেন বলেন, ‘হ্যালো ডাক্তার প্রো’ চিকিৎসক ও রোগীদের অনলাইনে স্বাস্থ্যসেবার প্ল্যাটফর্ম। বিশ্বের অন্য উন্নত দেশের মতো বাংলাদেশও আধুনিক তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে স্বাস্থ্যসেবা প্রদানে এগিয়ে যাবে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়