ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘বাংলাদেশে ওপেন অ্যাকসেস নীতিমালা প্রয়োজন’

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ৭ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বাংলাদেশে ওপেন অ্যাকসেস নীতিমালা প্রয়োজন’

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : নানা আয়োজনের মাধ্যমে শেষ হলো দুইদিনের ওপেন অ্যাকসেস সম্মেলন। ‘এশিয়া ওপেন অ্যাকসেস ঢাকা ২০১৯’ নামের এ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)। কনফেডারেশন অব ওপেন অ্যাকসেস রিপোজিটোরিসের (সিওএআর) সহযোগিতায় চলতি বছর বাংলাদেশে বিএআরসি’র কেন্দ্রীয় মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। গত ৬ মার্চ শুরু হওয়া সম্মেলনে বিশ্বের ১৪টি দেশের গবেষক, শিক্ষাবিদসহ ওপেন অ্যাকসেস নিয়ে কাজ করা অনেকেই অংশ নেন। আজ ৭ মার্চ শেষ হয়েছে এ সম্মেলন।

আজ সম্মেলনের শেষ দিনে একাধিক বিষয়ে প্রবন্ধ উপস্থাপনা, আলোচনা অনুষ্ঠিত হয়। পরে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ওয়ায়েস কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রউফ, যুগ্ম সচিব হাসানুজ্জামান কল্লোল, সিওএআরের নির্বাহী পরিচালক ক্যাথেলিন শেরের, নির্বাহী সদস্য কাজু ইমাজিসহ অনেকে। বক্তারা বলেন, বাংলাদেশে ওপেন অ্যাকসেস নীতিমালা প্রয়োজন। এর ফলে বিভিন্ন ধরনের গবেষণা, কার্যক্রম, তথ্য সকলের জন্য সহজে উন্মুক্ত হবে যা গবেষকসহ যেকোনো ব্যবহারকারীর জন্য প্রাপ্তির জায়গাটি সহজ করবে।

সমাপনী পর্বে পুরো সম্মেলনের উল্লেখযোগ্য বিষয়গুলো থেকে সুপারিশ তুলে ধরেন আইসিডিডিআর.বি লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সেন্টার বিভাগের প্রধান মো. নাজিম উদ্দিন। তিনি ওপেন অ্যাকসেস নীতিমালা, উন্মুক্ত লাইসেন্সের ব্যবহার বাড়ানো, ওপেন রিপোজিটরির আধুনিকায়ন সহ নানা বিষয় নিয়ে কাজ করার আহবান জানান। এছাড়া সম্মেলনের সহ-আয়োজক সেন্টার ফর ওপেন নলেজের (সিওকে) সভাপতি অধ্যাপক মোস্তফা আজাদ কামাল ওপেন এডুকেশন নীতিমালাটিও দ্রুত চালু করার উপর গুরুত্ব দেন।

সম্মেলনের সমন্বয়ক ও বিএআরসি প্রধান ডকুমেন্টেশন কর্মকর্তা ড. সুস্মিতা দাস বলেন, ‘আমরা এশিয়ার দেশগুলোতে ওপেন অ্যাকসেসের নানা কার্যক্রমের বিষয়গুলো তুলে ধরেছি। পাশাপাশি বাংলাদেশের কার্যক্রম এবং কোন কোন বিষয়গুলোতে গুরুত্ব দেওয়া দরকার সেগুলো নিয়েও আলোচনা করেছি সম্মেলনে।’ সম্মেলনে বিশ্বব্যাপী চলতে থাকা ওপেন এডুকেশন সপ্তাহ উপলক্ষ্যে বিশেষ আয়োজন ছিল বলেও জানান তিনি।

দুই দিনের এ আয়োজনে ওপেন অ্যাকসেস এবং ওপেন সায়েন্স, ওপেন এডুকেশন: ফোকাস অন বাংলাদেশ, ইনস্টিটিউশনাল রোলস ইন সাপোটিং ওপেন সায়েন্স এবং এশিয়ান কান্ট্রি আপডেট, ক্রিয়েটিভ কমন্স ইন বাংলাদেশসহ নানা বিষয় নিয়ে বিশেষ সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে, গবেষণা কেন্দ্রসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক অংশ নিয়েছেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ মার্চ ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়