ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

বৃষ্টিপাতের ধরন পাল্টে যাচ্ছে, হুমকিতে শস্য উৎপাদন

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-১২ ৫:৩৮:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-১২ ৭:১৩:২৬ পিএম
প্রতীকী ছবি
Walton AC

আহমেদ শরীফ : বিশ্বজুড়ে যে হারে বৃষ্টিপাতের ধরন পাল্টে যাচ্ছে, তাতে বিশ্বে প্রধান সব শস্য- ধান, গম, ভুট্টা এসব উৎপাদনে ২০ বছরের মধ্যে ব্যাপক ধস নামবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা। গ্রিনহাউস  গ্যাস নিঃসরণের পরিমাণ কমলেও শস্য উৎপাদনে অস্বাভাবিক বৃষ্টিপাত বিরূপ ভূমিকা রাখবে বলেই জানাচ্ছেন গবেষকরা।

নতুন এক গবেষণায় জানা গেছে, জলবায়ু পরিবর্তনের চেয়ে বিশ্বের বেশ কয়েকটি দেশে অস্বাভাবিক বৃষ্টিপাত বিরূপ প্রভাব ফেলতে চলেছে। গবেষণায় বলা হয়েছে, ২০৪০ সালের মধ্যে অনিয়মিত বৃষ্টির কারণে ধান, গম, ভূট্টা, সয়া এসব শস্য উৎপাদন হওয়া বিশ্বের ১৪ শতাংশ শস্যভূমি পুরোপুরি শুকিয়ে যাবে। এই প্রধান শস্যগুলো বিশ্ব জনসংখ্যা টিকিয়ে রাখতে মূখ্য ভূমিকা রাখছে। অন্যদিকে, ৩১ শতাংশ শস্যভূমি পানিতে নিমজ্জিত হবে। এরই মাঝে বিশ্বের কয়েকটি দেশ অনিয়মিত বৃষ্টিপাতের কবলে পড়েছে। এতে করে সেখানে কয়েক দশক আগেও যেমন জলবায়ু ছিল, তা পাল্টে গেছে। দ্রুত জলবায়ু পাল্টে যাওয়ার ফলে বেশিরভাগ কৃষককেই ওই পরিবর্তনের সঙ্গে দ্রুত মানিয়ে নিতে হবে, এমনটা বলছেন গবেষকরা।

বিশ্বের যেসব এলাকা আগামী ২০ বছরে বৃষ্টিপাতের সংকটে শুকিয়ে যাওয়ার আশঙ্কায় আছে, সেগুলো হলো- দক্ষিণ-পশ্চিম অস্ট্রেলিয়া, আফ্রিকার দক্ষিণাঞ্চল, দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিমাঞ্চল, মধ্য মেক্সিকো ও ভূমধ্যসাগর এলাকা। অন্যদিকে, অতি বৃষ্টির কারণে যেসব এলাকা নিমজ্জিত হওয়ার আশঙ্কায় আছে, সেগুলো হলো- কানাডা, রাশিয়া, ভারত ও যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল।

গবেষণার প্রধান গবেষক চিলি ইউনিভিার্সিটির ড. মাইসা রোজাস বলেন, গম উৎপাদনে এসব দেশকে দ্রুত পরিকল্পনা গ্রহণ করতে হবে। গবেষণায় আরো জানা গেছে বিশ্বের কয়েকটি অঞ্চলে ১৯৮৬ সাল থেকে ২০০৫ সাল মোট ৩০ বছরের মধ্যে নতুন করে বৃষ্টিপাতভিত্তিক জলবায়ু তৈরি হয়েছে। নতুন এই জলবায়ু অঞ্চলের মধ্যে আছে রাশিয়া, নরওয়ে, কানাডা, ও যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল।

গবেষকরা বলছেন এসব দেশের কৃষকরা আগে যে ধরনের পরিবেশে শস্য উৎপাদন করতেন, এখন তার চেয়ে ভিন্ন এক পরিবেশের মধ্যে পড়তে চলেছেন। এতে করে সেসব দেশের কৃষকদের খুব কষ্ট করে পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে হবে।

তথ্যসূত্র : ডেইলি মেইল
 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ মার্চ ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge