ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

টোকিও অলিম্পিকে হুইলচেয়ার ব্যবহারকারীদের সাহায্য করবে রোবট

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ১৬ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টোকিও অলিম্পিকে হুইলচেয়ার ব্যবহারকারীদের সাহায্য করবে রোবট

মোখলেছুর রহমান : আগামী ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠিত হতে যাচ্ছে গ্রীষ্মকালীন অলিম্পিক। আর বিশ্বের সর্ববৃহৎ এই খেলাধুলার আসরকেই সর্বশেষ প্রযুক্তিসমূহের পরীক্ষামূলক ব্যবহারের জন্য বেছে নেয়ার পরিকল্পনা করছে বিশ্বের জনপ্রিয় দুই প্রযুক্তি ব্র্যান্ড টয়োটা এবং প্যানাসনিক। টয়োটার ‘হিউম্যান সাপোর্ট রোবট’ (এইচএসআর) এবং প্যানাসনিকের ‘পাওয়ার অ্যাসিস্ট স্যুট’ অলিম্পিক ইভেন্টে হুইলচেয়ার ব্যবহারকারীদের সহায়তা করবে।

এইচএসআর মূলত একটি ছোট সাদা-কালো রোবট। এর মুখে মানবীয় বৈশিষ্ট্য রয়েছে এবং একটি ভাঁজযোগ্য বাহু রয়েছে। প্রয়োজনে এটি তার বাহুকে প্রসারিত করতে পারে। এটি খাদ্য এবং অন্যান্য দ্রব্যাদি বহন করতে পারে, দর্শকদের তাদের আসনগুলোতে বসতে সাহায্য করতে পারে এবং গেম সম্পর্কে তথ্য সরবরাহ করতে পারে।

টোকিও ২০২০ রোবট প্রজেক্টটির দলনেতা হিরুহিসা হিরুকওয়া শুক্রবার এক বিবৃতে জানিয়েছেন, ‘এই প্রকল্পটি কেবল রোবট প্রদর্শনের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না, বরং সাধারণ মানুষের বাস্তব জীবনযাপনে এই রোবটগুলো ঠিক কতটুকু সহায়তা করতে পারে তাই প্রদর্শন করা হবে।’

টোকিও অলিম্পিকে সর্বমোট ১৬টি এইচএসআর রোবট ব্যবহৃত হবে। আর ২০৩০ সালের শুরুর দিকই এই রোবটগুলো বিক্রি শুরু করার প্রত্যাশা করছে টয়োটা।

অন্যদিকে প্যানাসনিকের পাওয়ার অ্যাসিস্ট স্যুট একটি ব্যাটারি চালিত এক্সোস্কেলেটন। এটিকে একটি আচ্ছাদনবিহীন অ্যানিম্যাট্রোনিয়ান বিবেচনা করা যেতে পারে, যা পরিধানকারীকে ভারী বস্তু তুলতে সাহায্য করতে পারে। এটি বারবার স্ট্রেন ছাড়াই যেকোনো বস্তুকে উত্তোলন এবং বহন করতে পারে। অলিম্পিক এবং প্যারালিম্পিকের স্থানগুলোতে কর্মীরা এটি পরিধান করবে।

তথ্যসূত্র : সিনেট



রাইজিংবিডি/ঢাকা/১৬ মার্চ ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়