ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের রেজিস্ট্রেশন চলছে

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ১৬ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের রেজিস্ট্রেশন চলছে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আগামী ২৬-২৭ এপ্রিল ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে বসবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ৬ষ্ঠ আসর। স্কুল ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীদেরকে বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপনের সুযোগ করে দিতে আয়োজিত এই বৈজ্ঞানিক কনফারেন্সে অংশ নিতে পারবে ৩য় থেকে দ্বাদশ শ্রেণির যেকোনো শিক্ষার্থী। অংশ নেওয়া যাবে একক বা দলীয়ভাবে। একটা দলে থাকতে পারবে সর্বোচ্চ তিনজন। অংশ নেওয়া যাবে তিনভাবে: বৈজ্ঞানিক পেপার, পোস্টার বা প্রজেক্ট বানিয়ে। এবছরের শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের আহ্বায়ক জনপ্রিয় কথাসাহিত্যিক ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। এছাড়া কমিটিতে আছেন দেশে-বিদেশের বিখ্যাত বিজ্ঞানীগণ।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশ নিতে হলে প্রথমেই একটা সমস্যার বৈজ্ঞানিক সমাধান করার চেষ্টা করতে হবে। অন্য কথায় যা হলো বৈজ্ঞানিক গবেষণা। সাধারণভাবে শিক্ষার্থীরা বিজ্ঞান মেলাগুলোতে যে প্রকল্পগুলো দেখায়, সেগুলো একধরনের বৈজ্ঞানিক গবেষণাই। তবে আমাদের দেশের শিক্ষার্থীরা প্রকল্প করার সময় বৈজ্ঞানিক কার্যপদ্ধতি অনুসরণে কিছুটা দুর্বল। একটা সত্যিকার বৈজ্ঞানিক গবেষণার জন্য আবশ্যক এই কার্যপদ্ধতি অনুসরণ করা। পেপার, পোস্টার বা প্রজেক্ট দিতে হলে বৈজ্ঞানিক কার্যপদ্ধতি যেমন মানতে হবে, মানতে হবে পেপার, পোস্টার বা প্রজেক্ট বানানোর নিয়ম কানুন। বিস্তারিত নিয়মকানুন দেখা যাবে কংগ্রেসের ওয়েবসাইটে www.cscongress.net

এ বছরের কংগ্রেসে অংশ নিতে চাইলে শুরুতেই করতে হবে নিবন্ধন। কংগ্রেসের সাইটে গিয়ে অনলাইনেই নিবন্ধন করা যাবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। নিবন্ধনের জন্য জমা দিতে হবে একটি ধারণাপত্র বা কনসেপ্ট পেপার। ধারণাপত্রে লিখতে হবে কী নিয়ে গবেষণা, ফলাফলটা কী হতে পারে। ধারণাপত্র লেখার এবং পেপার, পোস্টার ও প্রজেক্ট লেখার গাইডলাইনও পাওয়া যাবে কংগ্রেসের সাইটে। জমা পরা ধারণাপত্রগুলো যাচাই বাছাই করে নির্বাচিত গবেষণাগুলোকে সুযোগ দেওয়া হবে মূল কংগ্রেসে যাওয়ার।

দুই দিনব্যাপী কংগ্রেসে সারা দেশের খুদে বিজ্ঞানীদের পেপার পোস্টার প্রজেক্ট উপস্থাপন ছাড়াও থাকবে দেশে-বিদেশের বিখ্যাত গবেষকদের সঙ্গে নিজের গবেষণা এবং তাঁদের গবেষণা নিয়ে আলোচনার সুযোগ। কংগ্রেসের সেরাদের নিয়ে হবে ৬ষ্ঠ জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প। এই ক্যাম্পে বিজ্ঞানীদের কাছ থেকে শেখা যাবে বৈজ্ঞানিক গবেষণা। এই ক্যাম্পে যারা অংশ নিবে তাদেরকে প্রশিক্ষণ দিয়ে আন্তর্জাতিক বৈজ্ঞানিক কনফারেন্সগুলতে অংশ নেওয়ার সুযোগ করে দেওয়া হবে। পূর্বের কংগ্রেসের ক্যাম্পে অংশ নেওয়া শিক্ষার্থীরা বিভিন্ন দেশের সামার ক্যাম্প এবং ইন্টার্ন গবেষণা করার জন্য গিয়েছে। এখন থেকে কংগ্রেসের অংশগ্রহণকারী সবার জন্য এইসব সামার ক্যাম্প ও গবেষণায় অংশ নেওয়ায় সহায়তা করা হবে।

কংগ্রেসে অংশ নিতে যেকোনো গবেষণার এক্সপেরিমেন্ট করা যাবে মাকসুদুল আলম বিজ্ঞানাগারে। এছাড়া সর্বোচ্চ পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত গবেষণার জন্য বৃত্তি পাওয়া যাবে। ঢাকার বাইরের শিক্ষার্থীদের যাদের প্রয়োজন ঢাকায় আসা-যাওয়া এবং থাকার জন্যও পাবে বৃত্তি।

কংগ্রেস বরাবরের মতো আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)।




রাইজিংবিডি/ঢাকা/১৬ মার্চ ২০১৯/ফিরোজ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়