ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

প্রতিশ্রুতি পূরণ করলেন আইসিটি প্রতিমন্ত্রী পলক

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৪, ১৯ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিশ্রুতি পূরণ করলেন আইসিটি প্রতিমন্ত্রী পলক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ী দলসহ অন্যান্য পদকজয়ীদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে একটি করে ল্যাপটপ উপহার দিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ ১৯ মার্চ চ্যানেল আই প্রাঙ্গণে একটি অনাড়ম্বর অনুষ্ঠানে তিনি এসব উপহারসামগ্রী তুলে দেন।

প্রতিমন্ত্রী প্রথম বারে অংশগ্রহণ করেই স্বর্ণপদক অর্জনের জন্য বাংলাদেশ দলের সকল সদস্যকে অভিনন্দন জানান এবং থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য ২০১৯ এর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে সকল ধরনের সহায়তা প্রদানের জন্য অঙ্গীকার করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপার্সন ও ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের দলনেতা ড. লাফিফা জামাল এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়ক রেদওয়ান ফেরদৌস।

গত ৪ মার্চ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং চ্যানেল আইয়ের যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ফিউচার অব রোবটিক্স অ্যান্ড অপরচুনিটি ফর বাংলাদেশ’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদক বিজয়ী দলসহ অন্যান্য পদকজয়ীদের ডিজিটাল বাংলাদেশ গড়ার হাতিয়ার ল্যাপটপ উপহার দেয়ার প্রতিশ্রুতি দেন।

২০১৮ সালের ডিসেম্বর মাসে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশগ্রহণ করেই বাংলাদেশ দল একটি স্বর্ণপদক সহ, দুইটি হাইলি কমেন্ডেড পদক এবং একটি টেকনিক্যাল পদক অর্জন করে। বাংলাদেশের প্রতিযোগিরা সেখানে ১৫টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে। ক্রিয়েটিভ ক্যাটেগরি জুনিয়র গ্রুপে স্বর্ণপদক অর্জন করে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা)-এর কাজী মোস্তাহিদ লাবিব, তাফসির তাহরীম ও ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মেহের মাহমুদের দল ‘রোবোটাইগার্স’। রোবট ইন মুভি জুনিয়র গ্রুপে হাইলি কমেন্ডেড পদক অর্জন করে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল ‘রোবো চ্যালেঞ্জার্স’। স্বর্ণপদক জয়ী চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) কাজী মোস্তাহিদ লাবিব এবং তাফসির তাহরীম রোবট ইন মুভি জুনিয়র ক্যাটাগরিতেও হাইলি কমেন্ডেড পদক পুরস্কার পায়। ক্রিয়েটিভ ক্যাটেগরি সিনিয়র গ্রুপে টেকনিক্যাল পদক অর্জন করে লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের ‘টিম বাংলাদেশ’ দল। এছাড়া রোবট গ্যাদারিং সিনিয়র গ্রুপের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুলের রাফিহাত সালেহ চৌধুরী।

ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের প্রতিযোগী নির্বাচনের জন্য দেশে রোবট অলিম্পিয়াডের আয়োজন করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়