ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সফটএক্সপোতে পালিত হচ্ছে জাপান ডে

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৬, ২০ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সফটএক্সপোতে পালিত হচ্ছে জাপান ডে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) মঙ্গলবার থেকে শুরু হয়েছে দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জনপ্রিয় প্রদর্শনী বেসিস সফটএক্সপো ২০১৯। প্রথমদিনের সকল সেমিনারে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের পর আজ দ্বিতীয় দিনেও সফলতার সঙ্গে পালিত হচ্ছে জাপান ডে সহ অন্যান্য বিশেষ সেমিনার।

জাপানের বাজারে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির বাজার প্রসারে যৌথভাবে কাজ করছে সরকার এবং বেসরকারি প্রতিষ্ঠানসহ বেসিস। জাপানে বাংলাদেশের তথ্যপ্রযুক্তির ক্রমবর্ধমান সম্ভাবনার কথা মাথায় রেখে সফটএক্সপোর ২য় দিনকে জাপান ডে হিসেবে ঘোষণা করা হয়।

জাপান ডে’র উদ্বোধানী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী। অনুষ্ঠানে বক্তারা জানান, জাপানে বাংলাদেশের বাজার বৃদ্ধিতে খোলা হচ্ছে বাংলাদেশের ডেস্ক একই ভাবে বাংলাদেশে জাপানের ডেস্ক থাকবে। জাপান বাংলাদেশ সর্ম্পকের উত্তর উত্তর উন্নতি হচ্ছে যা দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করবে।

প্রধান অথিতির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, জাপানের সঙ্গে বাংলাদেশের সর্ম্পক বহু পুরোনো এবং দেশের সার্বিক উন্নয়নে জাপানের সহযোগিতা বরাবরই ইতিবাচক। সরকার দেশের তথ্যপ্রযুক্তি খাতকে খুবই গুরুত্ব দিয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে এবং এর ফলাফলও ইতিবাচক। সম্প্রতি জাপানকে বাংলাদেশে তাদের কার্যক্রম সহায়তা প্রদান এবং বাংলাদেশের সম্ভাবনা বিবেচনায় সরকার জাপানকে ৪০০ হেক্টর জমি প্রদান করা প্রস্তাব অনুমোদিত হয়েছে।

মন্ত্রী আরো বলেন, তথ্যপ্রযুক্তি ছাড়াও অন্যান্য বাণিজ্য প্রসারেও জাপান বাজার বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। আগামী ৫ বছরে এ সর্ম্পকের আরো উন্নতি হবে বলে আমি মনে করি। এ সর্ম্পক উন্নয়নে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।

জাপান ডে এর অন্যান্য আয়োজনের মধ্যে রয়েছে : জাপানে ক্যারিয়ার গড়ার লক্ষ্যে করণীয় শীর্ষক সেমিনার, এক্সিপেরিয়েন্স শেয়ারিং সেশন, জাইকা-আইটিইই সনদ বিতরণী অনুষ্ঠান।

তিন দিনব্যাপী বেসিস সফটএক্সপো ২০১৯ চলবে ২১ মার্চ পর্যন্ত।





রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়