ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সফটএক্সপোতে ওয়ালটন স্টলে সিভি, আইডিয়া বক্স

অগাস্টিন সুজন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৭, ২০ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সফটএক্সপোতে ওয়ালটন স্টলে সিভি, আইডিয়া বক্স

‘সিভি বক্স’-এ জীবনবৃত্তান্ত জমা দিচ্ছেন নর্দার্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ রুবেল। ওয়ালটন স্টলে আরো রয়েছে ‘আইডিয়া বক্স’।

অগাস্টিন সুজন : বেসিস সফটএক্সপোতে তথ্যপ্রযুক্তি কিংবা যেকোনো উদ্ভাবনী ধারণার প্রকাশ ঘটানোর লক্ষ্যে দর্শনার্থীদের জন্য একটি ‘আইডিয়া বক্স’ রেখেছে ওয়ালটন। একই সঙ্গে চাকরিপ্রার্থীদের জীবনবৃত্তান্ত বা সিভি জমা দেয়ার জন্য ওয়ালটন স্টলে রয়েছে ‘সিভি বক্স’।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বেসিসের আয়োজনে রাজধানীর কুড়িলে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে (আইসিসিবি) চলছে তিন দিনব্যাপী বেসিস সফটএক্সপো ২০১৯। মঙ্গলবার শুরু হওয়া দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের সবচেয়ে বড় এই প্রদর্শনী চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

মেলার ২ নম্বর হলের ৩ নং প্যাভিলিয়নে রয়েছে ওয়ালটনের সুদৃশ্য স্টল। ডিজিসফট নামের ব্যবসায়িক সফটওয়্যার নিয়ে সফটএক্সপোতে প্রথমবারের মতো অংশ নিয়েছে দেশীয় প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন।

মেলায় ওয়ালটন স্টলের দায়িত্বে থাকা প্রতিষ্ঠানটির অ্যাডিশনাল ডিরেক্টর (আইটি) গালিব ইবনে কিবরিয়া বলেন, অনেকেরই বিভিন্ন ইনোভেটিভ আইডিয়া আছে। যার সফল প্রয়োগে দেশ ও জাতি উপকৃত হবে। কিন্তু সেসব আইডিয়া প্রকাশ বা প্রয়োগের উপায় হয়তো তাদের জানা নেই। তাদের জন্যই মেলায় এই ‘আইডিয়া বক্স’ রেখেছে ওয়ালটন।

তিনি জানান, মেলা শেষে এসব আইডিয়া যাচাই-বাচাই করা হবে। এরপর যেসব আইডিয়া উপযুক্ত ও গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে, সেগুলো প্রয়োগের পদক্ষেপ নেবে ওয়ালটন। আর সেটা সম্ভব না হলে যারা ওই আইডিয়ার সফল প্রয়োগ করতে পারবেন, তাদের কাছে ওয়ালটন বিষয়টি উপস্থাপন করবে।


দর্শনার্থীদের ‘আইডিয়া বক্স’ সম্পর্কে জানাচ্ছেন ওয়ালটনের অ্যাডিশনাল ডিরেক্টর (আইটি) গালিব ইবনে কিবরিয়া

এদিকে, চাকরিপ্রার্থীদের জন্য ‘সিভি বক্স’ নামে আরেকটি বাক্স রেখেছে ওয়ালটন। যেখানে চাকরিপ্রার্থীরা তাদের সিভি জমা দিতে পারবেন। মেলা শেষে এসব সিভি যাচাই-বাছাই করে সংরক্ষণ করবে ওয়ালটনের মানব-সম্পদ বিভাগ। পরবর্তীতে প্রতিষ্ঠানটির প্রয়োজন অনুযায়ী এখান থেকে চাকরিপ্রার্থীদের সঙ্গে যোগাযোগ করা হবে।

গালিব ইবনে কিবরিয়া জানান, যারা মেলায় আসতে পারবেন না, তাদের জন্যও সিভি জমা দেয়ার সুযোগ থাকছে। এজন্য নামের একটি ওয়েবসাইট ডেভেলপ করেছে ওয়ালটন। এই ওয়েবসাইটে গিয়ে চাকরিপ্রার্থীরা তাদের জীবনবৃত্তান্ত জমা দিতে পারবেন।

বুধবার বিকেলে ওয়ালটনের ‘সিভি বক্স’-এ জীবনবৃত্তান্ত জমা দেন নর্দার্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ রুবেল। তিনি ওই বিশ্বদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের ৪র্থ সেমিস্টারের ছাত্র। একই বিষয়ে ডিপ্লোমা সম্পন্ন করেছেন রুবেল।

রাইজিংবিডিকে রুবেল বলেন, ওয়ালটন দেশের অন্যতম শীর্ষ ইলেকট্রনিক্স এবং প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান। আমার অনেকদিনের স্বপ্ন এখানে কাজ করার। তাই জীবনবৃত্তান্ত জমা দিতে মেলায় ছুটে এসেছি।

উল্লেখ্য, তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ব্যবসা বা অফিসিয়াল কার্যক্রম দ্রুততম সময়ে সম্পন্ন করার লক্ষ্যে ডিজিসফট নামের সফটওয়্যার নিয়ে এসেছে ওয়ালটন। ডিজিসফট মূলত ক্ষুদ্র, মাঝারি এবং বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠানের জন্য টোটাল সফটওয়্যার সল্যুশন। যা ডেভেলপ করেছে দেশের একঝাঁক তরুণ এবং মেধাবী সফটওয়্যার ডেভেলপার। এই সফটওয়্যারের মাধ্যমে চার ধরনের সেবা মিলবে। সেগুলো হলো সিআরএম, পজ, এইআরএমএস এবং ম্যানুফ্যাকচারিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেটিভ সল্যুশন।

এই সফটওয়্যার পরিচালনার জন্য সার্ভারসহ যাবতীয় হার্ডওয়্যার সল্যুশন সরবরাহ করবে ওয়ালটন। সফটএক্সপোতে যারা অর্ডার দেবেন, তাদের জন্য থাকছে বিশেষ সুবিধা।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৯/অগাস্টিন সুজন/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়