ঢাকা, বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফায়ারফক্সে অটোপ্লে অডিও-ভিডিও ব্লক সুবিধা

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২১ ৪:০৭:১৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২১ ৪:০৭:১৪ পিএম
Walton AC 10% Discount

মোখলেছুর রহমান : মজিলা তাদের ফায়ারফক্স ব্রাউজারের একটি নতুন সংস্করণ অবমুক্ত করেছে। ‘ফায়ারফক্স ৬৬’ নামের নতুন এই ব্রাউজারটিতে চলমান মজিলা ফায়ারফক্সের সকল সুবিধাই মিলবে। এছাড়াও যুক্ত হয়েছে নতুন একটি ফিচার, যা ব্যবহারকারীদের ব্রাউজিংয়ের সময় অটোপ্লে অডিও এবং ভিডিওর বিরক্তি থেকে মুক্তি দিবে।

ফায়ারফক্সের নতুন এই সংস্করণটি ব্রাউজিংয়ের সময় বার বার সামনে আসা অটোপ্লে অডিও এবং ভিডিও সমূহকে স্বয়ংক্রিয়ভাবে ব্লক করে দিবে।

বর্তমান সময়ে অনলাইন ব্রাউজিংয়ের ক্ষেত্রে এ সমস্ত অটোপ্লে অডিও এবং ভিডিও ব্যবহারকারীদের চরম বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। নতুন এই ফায়ারফক্স এ সমস্ত অটোপ্লে কন্টেন্টগুলোকে ব্লক বা নিঃশব্দ করার মাধ্যমে আপনাকে শান্তিতে ব্রাউজ করার সুযোগ করে দিবে।

আবার ফায়ারফক্স যে সমস্ত অটোপ্লে অডিও এবং ভিডিও ব্লক করে দিবে আপনি চাইলে যেকোনো সময় শুধুমাত্র প্লে বাটনে ক্লিক করে তা দেখতে বা শুনতে পাবেন। এছাড়াও আপনি কোন কোন সাইটের অটোপ্লে কন্টেন্টগুলো ব্লক বা মিউট করে রাখতে চান তার একটি তালিকাও তৈরি করে রাখতে পারবেন।

বর্তমান সময়ে অনলাইন ব্রাউজিংয়ে আরেকটি বড় বিরক্তির কারণ হলো কোনো সাইটে কোনো লেখা পড়ার সময় স্বয়ংক্রিয়ভাবে কোনো বিজ্ঞাপন সামনে চলে আসা। এই বিজ্ঞাপনগুলো অনেক সময় পাঠককে অন্য পেজেও নিয়ে যায়। এর ফলে সাইটটি লোড হতেও অনেক সময় লাগে। নতুন আপডেটে ফায়ারফক্স স্ক্রোল এঙ্কারিং চালু করেছে। এটি নিশ্চিৎ করবে যে আপনি যে পেজটিতে রয়েছেন বিজ্ঞাপনগুলো আপনাকে সেখান থেকে সরিয়ে নিবে না।

এছাড়াও একই সময়ে একাধিক ট্যাবে অনুসন্ধান করার ক্ষমতা, ব্যক্তিগত ব্রাউজিং মোড, উন্নত এবং পরিষ্কার সুরক্ষা সতর্কতা এবং উইন্ডোজ হ্যালো এর জন্য ওয়েব প্রমাণীকরণ সমর্থন সহ আরো বেশ কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে ফায়ারফক্সের নতুন সংস্করণটিতে।

তথ্যসূত্র : টেকক্র্যাঞ্চ




রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge