ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

হাইড্রোজেন জ্বালানির নতুন পদ্ধতি উদ্ভাবন

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-২৪ ৬:০৩:১০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২৪ ৭:৪০:২৮ পিএম

আহমেদ শরীফ : বিজ্ঞানীরা ইলেকট্রিক গাড়িতে নিরাপদ জ্বালানি হিসেবে হাইড্রোজেন গ্যাস ব্যবহারের নতুন পদ্ধতি উদ্ভাবন করেছেন। এতে করে বাতাসে ক্ষতিকর গ্যাস নির্গমন যেমন কমবে, তেমনি জ্বালানি খরচও কমবে।

গবেষকরা বলছেন, নতুন উদ্ভাবিত উপায়ে এখন বড় ইলেকট্রিক গাড়িগুলোকেও দক্ষতার সঙ্গে হাউড্রোজেন গ্যাসের মাধ্যমে চালানো যাবে। গবেষকরা জানিয়েছেন, তারা ইলেকট্রিক গাড়ি চালানোর জন্য এমন এক উপায় বের করেছেন, যাতে পরিবেশে ক্ষতিকর গ্যাস নির্গমন হবে না, আগের চেয়ে দক্ষতার সঙ্গে ইলেকট্রিক গাড়ি চালানো যাবে, এমনকি জ্বালানি খরচও কমবে।

নতুন এই পদ্ধতিতে পানি, কার্বন ডাই অক্সাইড ও কোবাল্ট ব্যবহার করে জ্বালানি গ্যাস হিসেবে হাইড্রোজেন উৎপাদন করা হবে, যাতে বাতাসে শুধুমাত্র বাষ্প নির্গমন হবে। এই নতুন উপায়ে হাইড্রোজেন উৎপাদনের পর তা একটি জ্বালানি কোষে যাবে এবং বাতাস থেকে নেয়া অক্সিজেনের সঙ্গে মিলিত হবে। সেখান থেকে হাইড্রোজেন গ্যাস জ্বালানি হিসেবে বিদ্যুৎ তৈরি করবে যা গাড়ির মোটর, হেড লাইট এসব চালাবে।

আমেরিকার ম্যাসাচুসেটসে ইউমাস লয়েল ইউনিভার্সিটির ক্যামেস্ট্রি ডিপার্টমেন্টের গবেষকরা নতুন এই উদ্ভাবন করেছেন। সেখানকার ডিপার্টমেন্ট চেয়ারম্যান প্রফেসর ডেভিড রায়ান বলেন, ‘এই প্রক্রিয়ায় গাড়ির জ্বালানি হিসেবে হাইড্রোজেন খুব নিরাপদ ভূমিকা রাখবে। গাড়িতে আগুন লাগা বা বিস্ফোরণের আশঙ্কা থাকবে না।’ তিনি আরো বলেন, ‘জ্বালানি হিসেবে হাইড্রোজেন বাষ্প ছাড়া কার্বন ডাই অক্সাইডের মতো কোনো ক্ষতিকর গ্যাস নির্গমন করে না আর এই প্রক্রিয়ায় হাইড্রোজেন যে বিদ্যুৎ উৎপাদন করবে, তা ৮৫ শতাংশ উপযোগী।

গবেষকরা এই নতুন পদ্ধতির আরেকটি বিশেষ যে সুফলের কথা বলছেন, তা হলো- বর্তমানে ইলেকট্রিক গাড়িগুলো ব্যাটারির ওপর নির্ভরশীল, মাঝে মধ্যে চার্জ দিতে হয় ও ছোট গাড়ি চালাতে সক্ষম হলেও নতুন এই পদ্ধতিতে হাইড্রোজেন জ্বালানি হিসেবে ট্রাক, বাস সহ বড় গাড়ি চালাতে পারবে। এছাড়া এই পদ্ধতির উদ্ভাবকরা বলছেন, বর্তমানে জীবাশ্ম জ্বালানি ব্যবহার ও পরিবেশে এর ক্ষতির কথা বিবেচনা করে নতুন এই পদ্ধতি যানবাহনের ক্ষেত্রে বিরাট ইতিবাচক অবদান রাখতে পারবে।

তথ্যসূত্র: ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৯/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge