ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

কাল থেকে কুমিল্লায় কম্পিউটার মেলা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-১৭ ৫:৫৬:০২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-১৭ ৬:২৫:১৯ পিএম
কাল থেকে কুমিল্লায় কম্পিউটার মেলা
Voice Control HD Smart LED

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) কুমিল্লা শাখার আয়োজনে কুমিল্লা আইটি পার্কে কাল থেকে শুরু হচ্ছে এ অঞ্চলের বৃহত্তম তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১৯’। প্রদর্শনী চলবে ২২ এপ্রিল ২০১৯ পর্যন্ত।

কুমিল্লা আইটি পার্কে সকাল ১১টায় প্রদর্শনীর উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লার মেয়র মো. মনিরুল হক সাক্কু, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ রতন কুমার সাহা এবং বিসিএসের সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিসিএসের কুমিল্লা শাখার চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন বুলবুল।

ডিজিটাল প্রযুক্তিপণ্য ও সেবা এবং জীবনধারাভিত্তিক এ প্রদর্শনী উপলক্ষে আজ বুধবার কুমিল্লা আইটি পার্কে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে প্রদর্শনীর কেন্দ্রীয় সমন্বয়কারী ও বিসিএসের মহাসচিব মোশারফ হোসেন সুমন, বিসিএসের কুমিল্লা শাখার চেয়ারম্যান ও প্রদর্শনীর আহ্বায়ক মোয়াজ্জেম হোসেন বুলবুল প্রদর্শনীর বিস্তারিত তথ্য উপস্থাপন করেন।

এ প্রদর্শনীতে বিশেষ ছাড় ও উপহারসহ কেনাকাটা করা যাবে পছন্দের তথ্যপযুক্তি পণ্য। প্রায় ৩০,০০০ বর্গফুট স্থান জুড়ে ৮টি শোরুম, ৩২টি স্টল এবং ৫টি প্যাভেলিয়নে এসব প্রযুক্তি সামগ্রী প্রদর্শিত হবে। এছাড়াও প্রদর্শনী চলাকালে ২টি সেমিনার অনুষ্ঠিত হবে। প্রদর্শনী প্রাঙ্গনে ২১ এপ্রিল সকাল ১১টায় ‘অপরচুনিটিজ অ্যান্ড চ্যালেঞ্জেস অব ফ্রিল্যান্সিং অ্যান্ড আউটসোর্সিং’ এবং ২২ এপ্রিল একই সময়ে ‘আইসিটি বেজড ক্যারিয়ার ফর আইটি অ্যান্ট নন আইটি প্রফেশনালস’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনার সকলের জন্য উন্মুক্ত থাকবে। দেশের বিশিষ্ট তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, প্রকৌশলী, প্রোগ্রামার এসব সেমিনারে আলোচনায় অংশ নেবেন।

মেলায় দর্শকদের জন্য বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে রোবট প্রদর্শনী। প্রযুক্তির বিস্ময়মাখা আবিষ্কারের সঙ্গে পরিচিত করবে তিনটি রোবটের মিথস্ক্রিয় কার্যক্রম।

১৯ এপ্রিল বিকাল সাড়ে ৩টায় শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে স্কুল শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবে। তাদের জন্য রয়েছে গেমিং কনটেস্টও। কুইজ কনটেস্টে অংশ নিতে পারবে যে কেউ। সেলফি কনটেস্টে অংশ নিয়েও দর্শনার্থীরা আকর্ষণীয় পুরস্কার জিতে নিতে পারবেন। মেলায় ওয়াই-ফাইয়ের মাধ্যমে ইন্টারনেট ফ্রি ব্যবহারের সুযোগ থাকছে দর্শনার্থীদের।

মানবতার কল্যাণে ২০ এপ্রিল বেলা ১১টায় মেলা প্রাঙ্গনে আয়োজন করা হবে রক্তদান কর্মসূচি। তরুণ প্রজন্মকে তথ্যপ্রযুক্তিতে সচেতন করার পাশাপাশি মানব কল্যাণে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এ আয়োজন করা হবে বলে আয়োজকরা জানান। এছাড়াও থাকবে স্বাস্থ্য সচেতনতার জন্য আই কেয়ার।

মেলার প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। তবে বিসিএসের ঐতিহ্যের ধারাবাহিকতায় ‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১৯’-এ স্কুল শিক্ষার্থীদের পরিচয়পত্র দেখানো সাপেক্ষে বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা থাকবে। এছাড়াও মেলার বিক্রিত টিকেট নিয়ে সমাপনী দিনে অনুষ্ঠিত হবে র‌্যাফেল ড্র। আর এতে থাকবে আকর্ষণীয় উপহার। এছাড়া প্রদর্শক প্রতিষ্ঠানগুলোর আয়োজনে মেলায় থাকবে বিভিন্ন তথ্যপ্রযুক্তি পণ্যের বিশেষায়িত প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতা।

১৮ এপ্রিল বেলা ১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। পর দিন থেকে তা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

প্রদর্শনীর প্লাটিনাম স্পন্সর আসুস, এইচপি, লেনেভো এবং লজিটেক। গোল্ড স্পন্সর টিপি-লিংক এবং ওয়াল্টন ল্যাপটপ। সিলভার স্পন্সর হিসেবে থাকছে ডেল, রেপো এবং টেন্ডা।



রাইজিংবিডি/ঢাকা/১৭ এপ্রিল ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge