ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

নৌকায় প্রশান্ত মহাসাগর পাড়ি দিলেন অন্ধ নাবিক

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২০ ৮:২৯:০২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২০ ৮:২৯:০২ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : জাপানের এক অন্ধ নাবিক প্রশান্ত মহাসাগর একটানা পাড়ি দিয়ে রেকর্ড গড়েছেন। বিশ্বে এই প্রথম কোনো অন্ধব্যক্তি এভাবে মহাসাগর পাড়ি দিতে সক্ষম হলেন।

বিবিসি জানিয়েছে, ৫২ বছরের মিতসুহিরো ইওয়ামতো দৃষ্টিসম্পন্ন একজন নাবিকের সহায়তায় আট হাজার ৭০০ মাইল পাড়ি দিয়েছেন। শনিবার সকালে তার ১২ মিটার দীর্ঘ ইয়টটি দুই মাস যাত্রার পর ফুকুশিমার বন্দরে নোঙ্গর করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি মার্কিন নাবিক ডগ স্মিথ নিয়ে ক্যালিফোর্নিয়া ছাড়েন ইওয়ামতো। যাত্রাপথে স্মিথ মৌখিক নির্দেশনা, বাতাসের গতিপথ ও সম্ভাব্য বিপদ সম্পর্কে তথ্য দিয়ে ইওয়ামতোকে সহযোগিতা করেছেন।

এর আগে ২০১৩ সালে প্রথমবারের মতো প্রশান্ত মহাসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করেছিলেন ইওয়ামতো। তবে তিমির সঙ্গে ধাক্কা খেয়ে তার নৌযানটি ডুবে গিয়েছিল। পরে জাপান সেনাবাহিনী তাকে উদ্ধার করে।

ইওয়াকি বন্দরে নোঙ্গর করার পর নিজের উচ্ছ্বাস প্রকাশ করে ইওয়ামতি বলেছেন, দ্বিতীয় চেষ্টায় তার ‘স্বপ্ন বাস্তবে রূপ পেলো।’

ইওয়ামতি তার ওয়েবসাইটে লিখেছেন, ‘আমরা কেবল ব্যক্তিগত অর্জনের জন্য এই অভিযান বেছে নেইনি। আমরা  বার্তা দিতে চেয়েছি, মানুষ যখন ঐক্যবদ্ধ হয় তখন যে কোনো কিছুই সম্ভব।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ এপ্রিল ২০১৯/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge