ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রোজি আফসারীর জন্মদিনে গুগলের ডুডল

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৩, ২৩ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোজি আফসারীর জন্মদিনে গুগলের ডুডল

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশের চলচ্চিত্র অভিনেত্রী রোজি আফসারীর আজ ৭৩ তম জন্মদিন। জন্মদিন উপলক্ষে এ অভিনেত্রীকে স্মরণ করে ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

গুগলের হোম পেজে গুগলের ইংরেজি বানানের একটি ‘ও’ অক্ষরের জায়গায় বসানো হয়েছে রোজী আফসারীকে এবং রঙিন ভাবে তা ফুটিয়ে তোলা হয়েছে।

বিভিন্ন দেশের জাতীয় দিবস, বিখ্যাত ব্যক্তিদের জন্ম-মৃত্যু ও বিভিন্ন আন্তর্জাতিক ঘটনাকে উদ্‌যাপন করতে গুগল বিশেষ ডুডল প্রদর্শন করে থাকে। কিছুদিন আগে পয়লা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা নিয়েও বিশেষ ডুডল প্রদর্শন করেছিল গুগল।

রোজী আফসারী ১৯৬৪ সালে এইতো জীবন চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় শুরু করেন। ১৯৭৫ সালে লাঠিয়াল চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল জীবন থেকে নেয়া (১৯৭০), তিতাস একটি নদীর নাম (১৯৭৩), সূর্য সংগ্রাম (১৯৭৪), সূর্য গ্রহণ (১৯৭৬), অশিক্ষিত (১৯৭৮), গোলাপী এখন ট্রেনে (১৯৭৮), ও এই ঘর এই সংসার (১৯৯৬)। ১৯৮৬ সালে আশা নিরাশা চলচ্চিত্র দিয়ে পরিচালক হিসেবে তার অভিষেক হয়। ২০০৫ সালে তার সর্বশেষ চলচ্চিত্র মুক্তি পায়।

গুগল তাদের ডুডল পেজে লিখেছে, এবারে ডুডলে রোজী আফসারীর ক্যারিয়ারকে তুলে ধরা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রজগতে প্রথম নারী পরিচালক হয়ে নারীদের এ পথে আসার বাধা ভেঙে ফেলেন।

প্রায় ৪ দশক ধরে তিনি প্রায় ৩৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন। ২০০৭ সালের ৯ মার্চ মৃত্যুবরণ করেন এ অভিনেত্রী। রোজি আফসারীর স্বামী মালেক আফসারী। তিনি দেশের নামকরা চলচ্চিত্র পরিচালক। 



রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়