ঢাকা, রবিবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

কোরিয়ান কোম্পানির বিরুদ্ধে ফেসবুকের মামলা

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৪ ৩:৪০:১৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৪ ৬:০১:৩১ পিএম
কোরিয়ান কোম্পানির বিরুদ্ধে ফেসবুকের মামলা
প্রতীকী ছবি
Voice Control HD Smart LED

মোখলেছুর রহমান : দক্ষিণ কোরিয়ান একটি ডাটা বিশ্লেষণকারী কোম্পানির বিরুদ্ধে ফেসবুক ব্যবহারকারীদের ডাটা অপব্যবহারের অভিযোগে ক্যালিফোর্নিয়ার স্টেট কোর্টে মামলা ঠুকে দিয়েছে ফেসবুক। ফেসবুকের অভিযোগ র‌্যাংকওয়েভ নামের এই কোম্পানিটি ফেসবুকের ডেভেলপার প্ল্যাটফর্মের ডাটার অপব্যবহার করেছে এবং ফেসবুকের বাধ্যতামূলক নিরীক্ষায় সহযোগিতা করতে এবং ডাটাগুলো মুছে দেওয়ার অনুরোধ রাখতে অস্বীকার করেছে।

ফেসবুকের প্ল্যাটফর্ম এনফোর্সমেন্ট অ্যান্ড লিটিগেশন বিভাগের পরিচালক জেসিকা রোমেরো এক বিবৃতিতে বলেন, ‘র‌্যাংকওয়েভ আমাদের প্ল্যাটফর্মটির নীতিমালা মেনে ডাটা ব্যবহার করেছে কিনা তা যাচাই করার জন্য আমাদের যে প্রচেষ্টা তাতে সহযোগিতা করতে ব্যর্থ হয়েছে কোম্পানিটি। আমাদের প্ল্যাটফর্ম ব্যবহার করার জন্য সকল ডেভেলপারদেরকে এই নীতিমালা মেনে চলতে হয়।’

তিনি জানান ফেসবুক ইতিমধ্যেই র‌্যাংকওয়েভের সকল অ্যাপ এবং অ্যাকাউন্ট স্থগিত করেছে।

র‌্যাংকওয়েভের অ্যান্ড্রয়েড অ্যাপগুলো তাদের ব্যবহারকারীদের সামাজিক প্রভাব বিস্তারকারী স্কোর প্রদানের বিনিময়ে ব্যবহারকারীদের ফেসবুক ডাটায় প্রবেশাধিকার চায়।

ফেসবুক জানায় এই মামলাটি দায়ের করার মাধ্যমে বিশ্বের সর্ববৃহৎ এই  সামাজিক যোগাযোগ মাধ্যমটি মূলত ডেভেলপারদের কাছে একটি বার্তা পাঠাচ্ছে যে, ফেসবুক তাদের নীতিমালা কার্যকর করার জন্য যথেষ্ট কঠোর মনোভাব পোষণ করছে। এখন থেকে ডেভেলপারদের তদন্তের সময় ফেসবুককে প্রয়োজনীয় সহযোগিতা করতে হবে। ফেসবুক সম্প্রতি তাদের প্ল্যাটফর্মে ব্যক্তিত্ব নির্ভর কুইজ অ্যাপগুলোকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

গত বছর কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতে গৃহীত পদক্ষেপ হিসেবে এই ঘোষণাটি করল ফেসবুক। কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে এই সমস্ত কুইজ অ্যাপের মাধ্যমে গবেষকরা তাদের গবেষণা কাজের উদ্দেশ্যে  ৮৭ মিলিয়ন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যে প্রবেশাধিকার পেয়ে গিয়েছিল।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge