ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ভিউ এজ পাবলিক’ ফিচারটি পুনরায় চালু করল ফেসবুক

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৭, ১৯ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ভিউ এজ পাবলিক’ ফিচারটি পুনরায় চালু করল ফেসবুক

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : ফেসবুক তাদের ‘ভিউ এজ পাবলিক’ ফিচারটি পুনরায় চালু করেছে। সাধারণ ব্যবহারকারীরা যেন খুব সহজেই নির্ধারণ করে দিতে পারে যে তারা তাদের কোন কোন কন্টেন্টগুলো সবার জন্য উন্মুক্ত রাখতে চান সে লক্ষ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। গত বছর বড় রকমের সুরক্ষা ত্রুটি থাকাতে এই ফিচারটি বন্ধ করে করে দিয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ।

এই ফিচারটি ফেসবুক ব্যবহারকারীদেরকে তাদের বন্ধু নয় এমন মানুষদের প্রোফাইল দেখার সুযোগ করে দেয়। এছাড়াও এর মাধ্যমে একজন ফেসবুক ব্যবহারকারী তার প্রোফাইলের কোন কোন তথ্য সর্বসাধারণের দেখার জন্য উন্মুক্ত রাখতে চান তা নির্ধারণ করতে পারেন।

ফেসবুক কর্তৃপক্ষ এক অফিসিয়াল টুইট বার্তায় জানান, ‘আমরা আমাদের ব্যবহারকারীদের জন্য দুটি কার্যকরী আপডেট নিয়ে এসেছি। আপডেট দুটি হলো আমরা আমাদের ‘ভিউ এজ পাবলিক’ ফিচারটি ফিরিয়ে এনেছি এবং ব্যবহারকারীরা যেন সহজেই সরাসরি তাদের প্রোফাইল থেকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত কন্টেন্টগুলো সম্পাদনা করতে পারে সেজন্য ‘এডিট পাবলিক ডিটেইলস’ বাটন যুক্ত করেছি।’

গত সেপ্টেম্বরে নিরাপত্তা ত্রুটি দেখা দেয়ায় ফিচারটির ব্যবহার বন্ধ রাখে ফেসবুক। মূলত সে সময় একজন হ্যাকার এই ফিচারটি ব্যবহার করে প্রায় ৫০ মিলিয়ন অ্যাকাউন্টে প্রবেশাধিকার টোকেন চুরি করে। চুরি করা টোকেন দিয়ে হ্যাকার এসমস্ত অ্যাকাউন্টের গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে পারত।

এই সমস্যার সমাধান করার জন্য, ফেসবুককে তাদের ৯০ মিলিয়ন ব্যবহারকারীকে জোরপূর্বক তাদের অ্যাকাউন্টগুলোতে লগ আউট করে পুনরায় লগ ইন করতে বাধ্য করতে হয়েছিল। মূলত ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতেই ফেসবুক এই পদক্ষেপ নিয়েছিল।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়