ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

দেশে অপো রেনো সিরিজের স্মার্টফোন

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৩ ৪:৫২:২৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৩ ৫:১৮:৪৫ পিএম
Walton AC 10% Discount

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড অপো দেশে আনতে যাচ্ছে আলোচিত ও বহুল প্রতীক্ষিত স্মার্টফোন সিরিজ ‘অপো রেনো’। দেশের বাজারে অপো রেনো এবং রেনো ১০এক্স জুম মিলবে যথাক্রমে ৪৯,৯৯০ টাকা এবং ৭৯,৯৯০ টাকায়।

অপো রেনো এবং রেনো ১০এক্স জুম দুটি ফোনেই থাকছে নচ-বিহীন আল্ট্রা এইচডি প্লাস প্যানারমিক ডিসপ্লে, বাঁকানো দেখতে রাইজিং ক্যামেরা প্ল্যাটফর্ম, যা সেলফি ক্যামেরা চালু করা মাত্র নিজ থেকে উঠে আসে আড়াল থেকে। ফোনটিতে প্রিমিয়াম লুক দিতে পেছনে রয়েছে মোহনীয় গ্লাস ডিজাইন।

রেনো সিরিজের ফ্ল্যাগশিপ হিসেবে পরিচিতি পাওয়া রেনো ১০এক্স জুমে রয়েছে ৭ ন্যানো-মিটার কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেট, ৮ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ। অপরদিকে অপো রেনোতে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭১০ চিপসেট, ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ।

দেশের বাজারে রেনো সিরিজ নিয়ে আসা প্রসঙ্গে অপো বাংলাদেশ এর ম্যানেজিং ডিরেক্টর মি. ডেমন ইয়াং বলেন, ‘দেশজুড়ে দ্রুতগতিতে ইন্টারনেট সেবা ছড়িয়ে দিতে সক্ষম এমন দেশগুলোর মাঝে বাংলাদেশ অন্যতম। স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যার দিক থেকেও বাংলাদেশ বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলোর একটি। স্বাভাবিক ভাবেই দেশীয় স্মার্টফোন ব্যবহারকারীরা ৪জি ইন্টারনেট সেবার পুরোটা উপভোগ করতেই ঝুঁকছেন শক্তিশালী সক্ষমতার ফ্ল্যাগশিপ মানের স্মার্টফোনের প্রতি যাতে গেমিং কিংবা ফটোগ্রাফিতে মিলবে দারুণ অভিজ্ঞতা। অপো রেনো এমনই এক ফোন যা গেমিং, ফটোগ্রাফি আর ভিজ্যুয়াল অভিজ্ঞতার ক্ষেত্রে নতুন ধারার অভিজ্ঞতা দেবে এর ব্যবহারকারীদের।’

অপো রেনো ১০এক্স জুম এ থাকছে ২৩৪০*১০৮০ পিক্সেলের ৩৮৭ পিপিয়াই সমৃদ্ধ ৬.৬-ইঞ্চি ফুল-এইচডি প্লাস অ্যামোলেড ডিসপ্লে। অপো রেনো থাকছে ৬.৪ ইঞ্চির ৪০৩ পিপিআই সমৃদ্ধ ৬.৪-ইঞ্চি ফুল-এইচডি প্লাস অ্যামোলেড ডিসপ্লে। দুটো ফোনেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকছে ডিসপ্লের নিচে। সেলফি ক্যামেরার জন্যে পিভোট রাইজিং সেলফি ক্যামেরা প্ল্যাটফর্ম থাকায় এ দুটো ফোনেই সর্বোচ্চ ৯৩.১% বডি-টু-স্ক্রিন রেশিও অর্জন করা সম্ভব হয়েছে। ডিসপ্লের নিরাপত্তা নিশ্চিত করতে উভয় ফোনে রয়েছে গরিলা গ্লাস ৬ নিরাপত্তা গ্লাস।

বাংলাদেশে ‘অপো রেনো’ নিয়ে প্রি-অর্ডার ক্যাম্পেইন শুরু করেছে অপো।  প্রি-অর্ডারে কেনার ক্ষেত্রে উপহার হিসেবে থাকছে রেনো ব্র্যান্ডেড ব্যাকপ্যাক এবং আকর্ষণীয় ব্লুটুথ হেডফোন।

রেনো সিরিজের দুটি ফোনেই বিদ্যমান শার্ক-ফিন সদৃশ রাইজিং ক্যামেরা প্ল্যাটফর্মটি সেলফি ক্যামেরা চালু করলেই স্বয়ংক্রিয় ভাবে নিচ থেকে উঠে আসে। আর এই প্ল্যাটফর্ম উঠে আসতে লাগে মাত্র ০.৮ সেকেন্ড। অপো রেনো পাওয়া যাবে জেট ব্ল্যাক এবং ওশ্যান গ্রিন রঙ এবং অপো রেনো ১০এক্স জুম পাওয়া যাবে জেট ব্ল্যাক কালারে।

অপো রেনোতে ডুয়াল রিয়ার ক্যামেরা সিস্টেম রয়েছে, যার একটি সনি আইএমএক্স৫৮৬ সেন্সর ও এফ/১.৭ অ্যাপারচার সমৃদ্ধ ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা এবং আরেকটি ৫ মেগাপিক্সেল এফ/২.২ অ্যাপারচার সমৃদ্ধ ক্যামেরা। অপো রেনো ১০এক্স ফোনে রয়েছে ট্রিপল ক্যামেরা সিস্টেম। এর একটি ৪৮ মেগাপিক্সেল এফ/১.৭ অ্যাপারচার সমৃদ্ধ ক্যামেরা, একটি ৮ মেগাপিক্সেল এফ/২.২ অ্যাপারচার আল্ট্রা-ওয়াইড-এঙ্গেল ক্যামেরা এবং ১৩ মেগাপিক্সেল এর এফ/৩.০ অ্যাপারচার সমৃদ্ধ টেলিফটো ক্যামেরা। এই তিনটি ক্যামেরার সমন্বয়ে নামের সঙ্গে মিল রেখেই ফোনটিতে থাকছে ১০এক্স হাইব্রিড জুম এবং ৬০এক্স ডিজিটাল জুম। ঝাঁকুনির ফলে ছবি ও ভিডিওর মান নষ্ট হওয়া ঠেকাতে ফোনটিতে থাকছে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সিস্টেম।

অপো রেনো এবং রেনো ১০এক্স জুম উভয় ফোনের সেলফি ক্যামেরা ১৬ মেগাপিক্সেলের, যার অ্যাপারচার এফ/২.০। অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে অ্যান্ড্রয়েড ৯ পাই এবং কালার ওএস ৬। অপো রেনো আকারে ১৫৬.৬*৭৪.৩*৯.০ মিলিমিটার এবং ওজন মাত্র ১৮৫ গ্রাম। অপরদিকে রেনো ১০এক্স জুম আকারে ১৬২*৭৭.২*৯.৩ মিলিমিটার এবং ওজনে ২১৫ গ্রাম। অপো রেনোতে রয়েছে ৩৭৬৫ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি এবং রেনো ১০এক্স জুম এ রয়েছে ৪০৬৫ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। উভয় ফোনে দ্রুততর চার্জ নিশ্চিত করতে থাকছে ২০ ওয়াটের ভোল ৩.০ ফাস্ট চার্জিং প্রযুক্তি।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge