ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

কিবোর্ডে ‘মেন্যু’ বাটনের কাজ কী?

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৫ ২:১১:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৫ ২:১১:৪৩ পিএম
কিবোর্ডে ‘মেন্যু’ বাটনের কাজ কী?
Voice Control HD Smart LED

মোখলেছুর রহমান : বর্তমানে প্রায় সব কিবোর্ডেই মেন্যু বাটন রয়েছে। বড় আকারের কিবোর্ডগুলোতে ডানদিকে উইন্ডোজ বাটন এবং কন্ট্রোল বাটন এর মাঝে মেন্যু বাটন থাকে। এটিকে কখনও কখনও ‘অ্যাপ্লিকেশন বাটন’ বলা হয়। এই বাটনে মেন্যু কথাটি লেখা থাকে না। তবে মেন্যুর লোগো থাকে। এই লোগো ভিন্ন  ভিন্ন কিবোর্ডে ভিন্ন হয়।

মেন্যু বাটনের কাজ কি?
মেন্যু বাটন চাপলে যেকোনো অ্যাপ্লিকেশনের মেন্যু অপশনগুলো দেখা যায়। এটি মূলত মাউসের রাইট ক্লিক এর কাজটি করে। যেমন কোনো ওয়েবপেজ দেখার সময় মেন্যু বাটনটিতে চাপলে আপনি ওয়েব ব্রাউজারের কনটেক্সট মেন্যুটি দেখতে পাবেন। সাধারণত এটি দেখতে মাউসে রাইট ক্লিক করতে হয়।

আপনার যদি মাউস না থাকে অথবা মাউসের রাইট ক্লিক কাজ না করে তাহলে কিবোর্ডের মেন্যু বাটনটি দিয়ে আপনি কাজ চালিয়ে নিতে পারবেন। যদি আপনি ফাইল এক্সপ্লোরারের কোনো ফাইল বা ফোল্ডার নির্বাচন করেন এবং মেন্যু বাটনটি চাপেন তাহলে আপনি ফাইলটিতে মাউসের রাইট ক্লিক করার মতোই কনটেক্সট মেন্যু দেখতে পাবেন।

শিফট + এফ১০ মেন্যু বাটন হিসেবে কাজ করে

যদি আপনার কিবোর্ডে কোনো মেন্যু বাটন নাও থাকে তবে আপনি আপনার কিবোর্ডের শর্টকাট ব্যবহার করেও মেন্যু বাটনের কাজ চালিয়ে নিতে পারবেন। কিবোর্ডের শিফট + এফ১০ শর্টকাট চেপেও আপনি মেন্যু অপশনগুলো দেখতে পারেন। এই শর্টকাটটি মেন্যু বাটনের মতোই কাজ করে। তবে অনেক কিবোর্ডে মেন্যু অপশন খুলতে কন্ট্রোল+শিফট+এফ১০ চাপতে হতে পারে।

মেন্যু বাটনে আরো ফাংশন যুক্ত করতে

আপনি চাইলে মেন্যু বাটনের ফাংশনেও পরিবর্তন আনতে পারেন। এজন্য আপনাকে একটি থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করতে হবে। এ ধরণের প্রচুর থার্ড পার্টি সফটওয়্যার রয়েছে। যার মধ্যে অন্যতম একটি ‘শার্পকিস’। কিবোর্ডের যেকোনো বাটনের ফাংশন পরিবর্তন করার জন্য এর রয়েছে খুবই সুবিধাজনক একটি গ্রাফিক্যাল ইন্টারফেস।

‘শার্পকিস’ ইনস্টল করার পরে ‘অ্যাড’ অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর রাইট প্যানেলে যে বাটনের ফাংশনটি মেন্যু বাটনে যুক্ত করতে চান তা নির্বাচন করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি ‘ওয়েব: ব্যাক’ অপশনটি নির্বাচন করেন তাহলে মেন্যু বাটনটি আপনার ওয়েব ব্রাউজারে একটি ব্যাক বাটন হিসেবে কাজ করবে।

তথ্যসূত্র : হাউ টু গিক

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge